Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মার্চ টু ঢাকা’ করতে পারেনি জাবি শিক্ষার্থীরা

প্রতিবাদে বিক্ষোভ ও ঢাকা-অরিচা মহাসড়ক অবরোধ

জাবি সংবাদদাতা: | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১:০৩ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পূর্ব ঘোষিত ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচী পালন করতে পারেনি। জিগাতলা, সাইন্সল্যাব, মিরপুরসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের উপর পুলিশ, ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামীলীগের নেতাকর্মীদের হামলার প্রতিবাদ ও ৮ দফা দাবিতে এই কর্মসূচী ঘোষণা করেছিল শিক্ষার্থীরা।

গতকাল সোমবার সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশ থেকে কর্মসূচী শুরু করার কথা ছিল। ঘোষণা অনুযায়ী প্রায় শাতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে জড়ো হয়। পরে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি, সহ-সভাপতি ও সম্পাদকসহ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি শহিদ মিনারে আসে। সেখানে উপস্থিত শিক্ষার্থীদেরকে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে কর্মসূচী বাতিল করার অনুরোধ করেন শিক্ষকরা। তারপরও শিক্ষার্থীরা কর্মসূচী সফল করতে চায়। কিন্তু ক্যাম্পাস থেকে বাস না পাওয়া তারা বেলা ১২টার দিকে কর্মসূচী বাতিল করে বিকাল সাড়ে ৪টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী বিকালে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরে মিছিলটি গিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। কিছুক্ষণ অবরোধ করে রাখার পর পুলিশ আসলে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভিতর চলে আসে।
এদিকে ঢাকায় জাবির ৪ শিক্ষার্থী আটক হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আটককৃতরা হলেন- হাফসা (একাউন্টিং-৪৭), তাপশী (অর্থনীতি-৪৭), রিজু (একাউন্টিং-৪৬), সিদ্দিক (একাউন্টিং-৪৭)।
এই বিষয়ে জাবি সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু বলেন, রাষ্ট্রীয় নিপীড়ন এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম অসহযোগিতামূলক আচরণের কারনে শিক্ষার্থীরা মার্চ টু ঢাকা কর্মসূচি বাস্তবায়ন করতে পারেনি। এছাড়াও এই কর্মসূচি কে প্রতিহত করতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, সাভার ও বিভিন্ন স্পটে পুলিশ সাঁজোয়া অবস্থান গ্রহণ করেছে।’
বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের বাস না দেয়ার ব্যাপারে পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আলী আজম তালুকদার বলেন, ‘প্রথমত তারা বাসের জন্য রিকুইজিশন দেয়নি। দ্বিতীয়ত, শিক্ষার্থী ও বাসের নিরাপত্তাহীনতা বিবেচনায় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।’
শিক্ষার্থীদের ৮ দফা দাবি গুলো হলো- কলেজ শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা, পরিবহন শ্রমিকদের কর্মঘন্টা ও বেতন নির্ধারণ, নৌমন্ত্রীর অপসারণ, ‘জাবালে নূর’র রোড পারমিট বাতিল, বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যুর সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড, শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় জাতির কাছে ভুল স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রীর ক্ষমা প্রার্থনা, হামলাকারীদের শাস্তি নিশ্চিত করা, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ