Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকায় অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ করেছে জাপান, নরওয়ের সতর্ক বার্তায় ২৫ শিক্ষার্থী আহতের তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ৩:১১ পিএম

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীসহ সারাদেশে চলা ‘যুব প্রতিবাদ’ বা ইয়থ প্রটেস্টসহ বাংলাদেশের রাজনীতি ও অর্থনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে নরওয়ে। তারা এ নিয়ে নিয়মিত আপডেট তথ্য শেয়ার কথার ঘোষণাও দিয়েছে। ঢাকাস্থ নরওয়ে দূতাবাসের অফিসিয়্যাল ফেসবুক পেজে গত এক সপ্তাহ চলা ঘটনাগুলোর বিস্তারিত তুলে ধরা হয়েছে। ‘শিক্ষার্থীদের ওপর হামলা’ উপ-শিরোনামে প্রকাশিত অংশে বলা হয়েছে- রাজধানীর বিভিন্ন স্থানে ২৫ জন শিক্ষার্থী আক্রমণের শিকার হয়েছেন, তারা আহত অবস্থায় রয়েছে। হাজার হাজার শিক্ষার্থী রাস্তায় নেমেছে। তারা ট্রাফিক পয়েন্টগুলোতে যানবাহন এবং চালকের কাগজপত্র চেক করছে।
শনিবার বিমানবন্দর সড়কে বাস চাপায় দুজন শিক্ষার্থী নির্মমভাবে নিহত হওয়ার পর থেকে নিরাপদ সড়কের দাবিতে চলামান ওই আন্দোলন থামাতে গিয়ে সরকার ২৪ ঘন্টার জন্য মোবাইলে ইন্টারনেট সেবা বন্ধ করেছিল। পরিবহন শ্রমিকরা নিজে থেকেই ক’দিন ধরে গাড়ি বের করছেন না। তারা ধর্মঘট করে আছেন। এ অবস্থায় সরকারের তরফে ছাত্রদের ক্লাসে ফেরার আহ্বান জানানো হচ্ছে। দূতাবাসের ওই ফেসবুক স্ট্যাটাসে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির বিস্তারিতও তুলে ধরা হয়।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকাস্থ জাপান দূতাবাস তাদের নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে প্রতিনিয়ত সতর্ক করে চলেছে। সর্বশেষ জাপানী ভাষায় জারি করা দূতাবাসের দীর্ঘ সতর্ক বার্তায় বাংলাদেশে জাপানী নাগরিকদের এই মুহুর্তে ‘অপ্রয়োজনীয়’ সফর না করতে বলা হয়েছে। তবে যারা এরইমধ্যে ঢাকায় এসেছেন তাদের জনসমাগমের স্থান বিশেষত শিক্ষার্থীদের আন্দোলনের স্থানগুলো অবশ্য এড়িয়ে চলতে বলা হয়েছে। সেই নোটিশে গত ক’দিনে কোথায় কোথায় শিক্ষার্থীদের ওপর হামলা হয়েছে তার বিস্তারিত খুঁটিনাটি তুলে ধরা হয়েছে। সেখানে এ-ও আশঙ্কা করা হয়েছে যে এটি আরও ক’দিন চলতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায়

২৫ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ