Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় বায়ুর মানের উন্নতি!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ঢাকার বাতাসের মান এখন ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘মধ্যম’ বিভাগে উন্নত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা ৫৬ মিনিটের দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৫৯ রেকর্ড করা হয়েছে। বিশ্বের দূষিত শহরের তালিকায় ২৮তম স্থানে রয়েছে ঢাকা।
একিউআই স্কোর ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য। তবে, কিছু মানুষের জন্য ঝুঁকি থাকতে পারে, বিশেষ করে যারা বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল।
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, কুয়েতের কুয়েত সিটি এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ১৫৭ , ১৫৬ ও ১৫৩ একিউআই স্কোরসহ তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ ও ২০০ হলে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। একইভাবে ২০১ এবং ৩০০-এর মধ্যে একিউআই স্কোর খারাপ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ স্কোর বিপজ্জনক বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।
জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় বায়ুর মানের উন্নতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ