Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় দুই স্নায়ুরোগীর শরীরে পেসমেকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

দেশে প্রথমবারের মতো দুই স্নায়ুরোগীর শরীরে বসেছে পেসমেকার। বাংলাদেশ ও ভারতের এক দল চিকিৎসক ঢাকায় একটি হাসপাতালে এই দুজনের শরীরে পেসমেকার স্থাপন করেছেন। রাজধানী ঢাকায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটালে (এনআইএনএসএইচ) গতকাল শনিবার পাঁচ ঘণ্টাব্যাপী এই অস্ত্রোপচার করা হয়। প্রতিষ্ঠানটির যুগ্ম পরিচালক ডা. বদরুল আলম বলেন, বেলা ১১টায় অস্ত্রোপচার শুরু হয়ে তা বিকেল ৪টায় শেষ হয়। পেসমেকার স্থাপন করা দুই রোগীর অবস্থা ও অগ্রগতিসহ এই সার্জারির বিষয়ে আজ রোববার বিস্তারিত জানানো হবে। দুই স্নায়ুরোগীর শরীরে পেসমেকার বসানোর সার্জারিতে নেতৃত্বে ছিলেন ভারতের বিশিষ্ট স্নায়ু চিকিৎসক অনির্বাণ দ্বীপ ব্যানার্জি। দুই রোগীর মস্তিষ্কে ‘ডিপ ব্রেইন স্টিমুলেশন’ অস্ত্রোপচারের মাধ্যমে পেসমেকার বসানো হয়। আজ রোববার আরও দুই রোগীর শরীরে একই ধরনের অস্ত্রোপচার হওয়ার কথা রয়েছে। চারজনই দীর্ঘস্থায়ী স্নায়ুরোগে ভুগছেন।
এতোদিন হৃদরোগে আক্রান্তদের চিকিৎসায় পেসমেকার সার্জারি করা হতো। দুর্বল বা অনিয়মিত হৃদস্পন্দন কাটিয়ে ওঠার জন্য ইলেকট্রনিক বা বৈদ্যুতিক যন্ত্রের নাম পেসমেকার। দীর্ঘদিনের গবেষণায় দেখা গেছে, এই প্রযুক্তি স্নায়ু বিকল হওয়া মানুষের চিকিৎসায়ও কার্যকরী।
কিছু স্নায়ুরোগ কখনোই পুরোপুরি ভালো হয় না। তার মধ্যে পারকিনসনস একটি। তবে ওষুধে রোগী কিছুটা ভালো থাকেন। অনেক দিন ব্যবহারের পর ওষুধও অকার্যকর হয়ে পড়ে। এসব রোগীর জন্য ‘ডিপ ব্রেইন স্টিমুলেশন’ অস্ত্রোপচার প্রধান বিকল্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় দুই স্নায়ুরোগীর শরীরে পেসমেকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ