Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরসরাইয়ে বিনিয়োগ করবে পিএইচপি

রোববার চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে দেশি কোম্পানির মধ্যে সবচেয়ে বড় বিনিয়োগ প্রস্তাব দিয়েছে পিএইচপি গ্রæপ। এ গ্রæপের প্রতিষ্ঠান পিএইচপি স্টিল ওয়ার্কস একটি বিদেশি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে সেখানে একটি স্টিল কমপ্লেক্স ও সিমেন্ট কারখানা করতে চায়। এ জন্য দুই ধাপে ৪০০ কোটি ডলার সমপরিমাণ ৩৩ হাজার ৬০০ কোটি টাকা (প্রতি ডলার ৮৪ টাকা হিসাবে) বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে। প্রস্তাবিত এ বিনিয়োগের জন্য ৫০০ একর জমি বরাদ্দ দিচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।
এ অর্থনৈতিক অঞ্চলে আমদানি বিকল্প ইস্পাত এবং সিমেন্ট খাতের বিভিন্ন কারখানা স্থাপন করতে চায় চট্টগ্রামভিত্তিক এ শিল্প গ্রæপ। এখানে উৎপাদিত পণ্য দেশের বাজারে বিক্রির পাশাপাশি রফতানির পরিকল্পনাও রয়েছে প্রতিষ্ঠানটির। আগামীকাল রোববার জমি ইজারার জন্য বেজার সঙ্গে চুক্তি সই করবে পিএইচপি গ্রæপ।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, মিরসরাই ইজেড দেশি-বিদেশি বড় গ্রæপের বিনিয়োগের আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। প্রতিনিয়ত বিভিন্ন কোম্পানি বিনিয়োগের প্রস্তাব নিয়ে আসছে। এসব প্রস্তাব যাচাই-বাছাই করে জমি বরাদ্দ দেওয়া হচ্ছে। বরাদ্দ দেওয়া জমি বিনিয়োগ উপযোগী করার জন্য মিরসরাই প্রস্তুত করা হচ্ছে। শিগগিরই এখানে শিল্পের অবকাঠামো দৃশ্যমান হতে শুরু করবে। তিনি বলেন, আগামীকাল রোববার পিএইচপির সঙ্গে জমি ইজারার চুক্তি সই হবে। ইস্পাত খাতের বড় শিল্প স্থাপন করতে চায় তারা।
বেজার সঙ্গে চুক্তি সই হওয়ার পর জমি বুঝে পাওয়ার তিন বছরের মধ্যে প্রথম ধাপের নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে পিএইচপির। ইস্পাত খাতের এই বড় প্রকল্পে যৌথ বিনিয়োগের ৩০ শতাংশ শেয়ার থাকবে বিদেশি কোম্পানির এবং ৭০ শতাংশ শেয়ার হচ্ছে দেশি কোম্পানির। এ হিসাবে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে বিদেশি কোম্পানি এবং ২৮০ কোটি ডলার বিনিয়োগ করবে পিএইচপি।
বেজার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মিরসরাইয়ে ৩০ হাজার একর জমিতে বঙ্গবন্ধু শিল্প শহর স্থাপন করা হচ্ছে। এই শিল্প শহরের অনুন্নত জমি থেকে ৫০০ একর জমি বরাদ্দ দেওয়া হচ্ছে পিএইচপিকে। আগামী ৫০ বছর মেয়াদের জন্য এ জমির ইজারা চুক্তি হচ্ছে। এ ইজেডে বরাদ্দ দেওয়া অনুন্নত জমির প্রতি বর্গমিটারের নির্ধারিত ভাড়া এক হাজার ২৬০ টাকা। এখানে শিল্প স্থাপনে বিশেষ সুবিধা দিয়েছে সরকার। পিএইচপির প্রস্তাব অনুযায়ী, ৪৪০ একর জমিতে ইস্পাত কমপ্লেক্স করা হবে। এ ছাড়া ৩০ একরে হবে সিমেন্ট কারখানা, ৮ একরে বিদ্যুৎকেন্দ্র, ১০ একর থাকবে জলাধার, ৩০ একরে বনায়ন এবং ৪০ একর সড়কসহ অন্যান্য অবকাঠামো নির্মাণে ব্যয় হবে। এ ছাড়া হাসপাতাল, কেপটিভ পাওয়ার, পানি শোধনাগার, তেল ও গ্যাস প্লান্ট, বর্জ্য শোধনাগার ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ