Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গণবিচ্ছিন্ন সরকারের জনগণের প্রতি দায়িত্ব থাকে না -বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ৮:৩৮ পিএম

জনগণের প্রতি গণবিচ্ছিন্ন সরকারের দায়িত্ব থাকেনা বলে জানিয়েছে বিএনপি। দলটির পক্ষ থেকে বলা হয়, গণবিচ্ছিন্ন সরকারের আচরণ অমানবিক ও গণবিরোধী বিরোধী হয়। এধরণের সরকারের কারণেই সমাজে নৈরাজ্যের ঘন অন্ধকার পরিব্যাপ্ত হয়। রাষ্ট্র সমাজের প্রতিটি ক্ষেত্রেই অরাজকতা বিরাজ করে। ভোটারবিহীন সরকার আইনের শাসনের শত্রু, ফলে বেআইনী সরকারের উচ্চাভিলাষের কাছে দেশবাসীর জান, মাল ও নিরাপত্তার কোন মূল্য নেই। জবাবদিহিতা থাকেনা বলেই গোটা সরকারই গণশত্রুতে পরিণত হয়েছে। বুধবার সন্ধ্যায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বরাত দিয়ে এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষে রিজভী বলেন, পরিবহন সেক্টরের দাপুটে নেতা সরকারের নৌ-পরিবহন মন্ত্রীর প্রত্যক্ষ আশকারাতেই কিছু যানবাহন চালক বেপরোয়া আচরণ করে আসছে। ফলে বছরের পর বছর ধরে সড়ক-মহাসড়কে অনেক জীবন হারিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিমানবন্দর মহাসড়কের ধারে দু’টি নিষ্পাপ কিশোর-কিশোরীর বাসচাপায় প্রাণ ঝরে গেল। এতো বড় হৃদয় বিদারক ঘটনার পরও নৌ-মন্ত্রীর হাসি মুখে কথা বলার ভঙ্গি দেশবাসীসহ কোমলমতি শিক্ষার্থীদেরকে আরও ক্ষুদ্ধ ও বেদনার্ত করেছে।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনে জড়িত শিক্ষার্থীদেরকে জালিমশাহীর হিংস্র আঁচড়ে জর্জরিত করা হচ্ছে। পুলিশী ক্ষমতার যথেচ্ছ ব্যবহারে কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদেরকে ক্ষতবিক্ষত করা হয়েছে। তাদের প্রতি সরকারী হিংস্রতা এতটাই ধেয়ে এসেছে যে, কোটা আন্দোলনের একজন ছাত্রনেতার লাশ গতকাল বুড়িগঙ্গায় পাওয়া গেছে। কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কোটা বিলুপ্তির ঘোষণা দেয়ার পরও সেটি বাস্তবায়ন না করে শিক্ষার্থীদের সাথে প্রতারণা করা হয়েছে। কেবলমাত্র একটি বেআইনী, বিনাভোটের সরকারই জনগণের সাথে এধরণের তামাশা করতে পারে।

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার নিন্দা জানিয়ে বিএনপির এই নেতা বলেন, নিহত দুই শিক্ষার্থীর এই মর্মস্পর্শী, অবিশ^াস্য ও জীবনপ্রবাহ রুদ্ধ হওয়ার ঘটনার অভিঘাতে ন্যায়বিচার ও নিরাপদ সড়কের দাবিতে মঙ্গলবার রাজধানীর রাজপথে উত্তাল ঢেউয়ের মতো নেমে এসেছিল শোকে স্তব্ধ শতাধিক স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কিন্তু হানাদার আইন শৃঙ্খলা বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিস্পাপ শিশু-কিশোরদের আন্দোলনে। তাদেরকে গুলি, টিয়ার শেল, বেধড়ক লাঠিচার্জের আঘাতে ক্ষতবিক্ষত করা হয়। নিস্পাপ কিশোরদের মাথা ও শরীরের বিভিন্ন অংশ থেকে রক্ত গড়িয়ে তাদের স্কুল ইউনিফর্মকে রাঙ্গিয়ে দেয়। একটি কিশোরের রক্তমাখা কেড্স সামাজিক গণমাধ্যমে এমনভাবে ভাইরাল হয়েছে, যেটি দেখে দেশ-বিদেশের মানুষ তাদের অশ্রু সংবরণ করতে পারেননি। তিনি নিহত শিক্ষার্থীদের রুহের মাগফেরাত কামনা করেন, আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর আইন শৃঙ্খলা বাহিনীর পৈশাচিক আক্রমণের আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। শিক্ষার্থীদের ওপর নির্মম, নির্দয় অত্যাচার ও তাদের জীবন নিরাপত্তাহীন করার জন্য সরকারের পদত্যাগ দাবি করেন। একইসাথে বিএনপি’র সকল নেতাকর্মীদেরকে আহত শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ