Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শখের খামারে অনুসরণীয় দৃষ্টান্ত

ছাগলনাইয়া (ফেনী) থেকে মোহাম্মদ নিজাম উদ্দিন : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

 শখের খামার হয়ে উঠলো সকলের কছে অনুকরণীয় দৃষ্টান্ত। তেমনই এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন ফেনীর পরশুরাম পৌরসভার মেয়র সাজেল চৌধুরী। তিনি রাজনীতির পাশাপশি নিজ এলাকায় সবচেয়ে বড় গরুর খামার গড়ে তুলেন।
এবার ঈদে প্রায় ৩০৪টি গরু নিয়ে গড়ে তুলেন বিশাল খামার। যার আনুমানিক মূল্য প্রায় ৩ কোটি টাকা। এছাড়াও খামারে গত ছয় মাসে ৫ শতাধিক গরু বিক্রি হয়েছে। স্থানীয়ভাবে চাহিদা পূরণের পাশাপশি ফুলগাজী, ছাগলনাইয়া, ফেনীসহ আশপাশের এলাকার লোকজনও ছুটে যান সাজেল চৌধুরীর খামারে গরু কিনতে। খামারের গরুগুলো সংগ্রহ করেছেন নওগাঁর শাহপাড় এলাকা থেকে। খামার পরিদর্শন গিয়ে ভূয়সী প্রশংসা করেছেন স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন। অনেকেই উৎসাহিত হচ্ছেন গরুর খামার করতে। এছাড়াও সাজেল চৌধুরী বর্তমানে তিন উপজেলার প্রায় দেড় শতাধিক পুকুর লিজ নিয়ে মাছ চাষ করছেন। সম্প্রতি তিনি উপজেলার শ্রেষ্ঠ মৎস চাষি হিসাবে পুরস্কৃত হয়েছেন। খামারে স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। সাজেল চৌধুরী জানান, তার খামারে বর্তমানে ৩০৪টি গরু রয়েছে। এগুলো কোরবানীর ঈদে বিক্রির উদ্দেশ্যে প্রস্তুত করা হয়েছে। এছাড়া বিভিন্ন জেলায় যখন খামারিরা ঈদকে সামনে রেখে অবৈধ উপায়ে মোটাতাজাকরণে ব্যস্ত, সেখানে তার খামারে কোনো ধরনের রাসায়নিক উপাদান ছাড়াই গরু পালন করছেন।
উপজেলা প্রাণি সম্পদ অফিসের এক কর্মকর্তা জানান, এমন কাজকে অবশ্যই স্বাগত জানাই। আমি এরইমধ্যে মেয়র সাজেলের খামার পরিদর্শন করেছি। তিনি জানান, বর্তমানে অনেক বেকার ছেলে এ পেশায় ঝুঁকছেন।



 

Show all comments
  • ash ৩০ জুলাই, ২০১৮, ৫:৫১ এএম says : 0
    ERAI HOCHE SHOTTI KARER DESH PREMEEK !! CONGRATULATIONS
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খামার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ