Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্নীতিবাজদের শাস্তি নিশ্চিতে বিশ্বমানের তদন্ত চাই

মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:৫২ এএম

দুর্নীতিপরায়নদের শাস্তি নিশ্চিত করতে হলে অভিযোগের অনুসন্ধান ও তদন্ত কার্যক্রমের মানদন্ড বিশ্বমানে পৌঁছাতে হবে বলে মনে করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যাান ইকবাল মাহমুদ। তিনি আরো বলেন,
গতকাল বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে এ মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকল্পে গৃহীত প্রকল্পের কনসালটেন্ট প্রতিষ্ঠান টেকনোহেভেন-পিএমটিসি জেভির কার্যক্রমের অগ্রগতি নিয়ে এ সভা হয়।
দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতিপরায়নদের শাস্তি নিশ্চিত করতে হলে অভিযোগের সঠিক অনুসন্ধান ও তদন্ত প্রয়োজন। অভিযোগের অনুসন্ধান ও তদন্ত কার্যক্রমের মানদন্ড কমিশনকে বিশ্বমানে পৌঁছাতে হবে। অনুসন্ধানকারী কর্মকর্তাদের পাশাপাশি তদারককারি কর্মকর্তারা তাদের দক্ষতা, অভিজ্ঞতা সর্বোপরি কর্মস্পৃহা দিয়ে সঠিকভাবে মামলার তদারকি সম্পন্ন করবেন। তাহলে তদন্তের গুণগতমানের ইতিবাচক পরিবর্তন আসবে। তদারক কর্মকর্তাদের দায়িত্ব শুধু অধীন কর্মকর্তাকে নিয়ন্ত্রণ নয়, তাদের মূল দায়িত্ব অধীন কর্মকর্তাদের দৈনন্দিন প্রশিক্ষণের মাধ্যমে বিদ্যমান বিধি বিধানের আলোকে পরামর্শ প্রদান করে অনুসন্ধান বা তদন্তের গুণগত মানের ইতিবাচক পরিবর্তন সাধন করা।
তিনি বলেন, কমিশনের প্রতিটি কার্যক্রম এমনভাবে ডিজিটালাইজড করতে হবে-যাতে কমিশন প্রতিটি অনুসন্ধান বা তদন্তের সময়সীমাসহ সব কার্যক্রম প্রতিটি স্তরে ডিজিটাল মনিটরিং করতে পারে। তিনি বলেন, কার্যপদ্ধতি এবং কাজের গুণগত মান উন্নয়নের জন্যই কমিশন এই প্রকল্প বাস্তবায়ন করছে। টেকনোহেভেন-পিএমটিসি জেভির পক্ষ থেকে কমিশনের অনুসন্ধান, তদন্ত প্রসিকিউশন ও প্রতিরোধ কার্যক্রমের কার্যপদ্ধতি, সময়সীমা এবং মনিটরিং সিস্টেম কেমন হবে তার একটি নমুনা ¯øাইড প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, এএফএম আমিনুল ইসলাম, সাবেক কমিশনার আবুল হাসান মনজুর মান্নান, দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন, মহাপরিচালক (প্রশাসন) মুহাম্মদ মুনীর চৌধুরী, মহাপরিচালক (তদন্ত) মো. মোস্তাফিজুর রহমান, মহাপরিচালক( লিগ্যাল) মো. মঈদুল ইসলাম, মহাপরিচালক (বিশেষ তদন্ত) মোহাম্মদ জয়নুল বারী, এডিবির প্রতিনিধি ফিরোজ আহমেদ।#####

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ