Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ায় গ্রেফতারের মুখে শতাধিক বাংলাদেশি

লজ্জায় ক্ষুন্ন হচ্ছে দেশের ভাবমর্যাদা মাঠের বাইরে অনাকাক্সিক্ষত ঘটনা

রেজাউর রহমান সোহাগ, রাশিয়া থেকে ফিরে | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

১০ দিন হলো বিশ্বকাপ শেষ হয়েছে। এরপরও ঘুরেফিরে আলোচনায় আসছে রাশিয়া বিশ্বকাপ। তবে তা ফুটবলের জন্য নয়, মাঠের বাইরে ঘটে যাওয়া অনাকাক্সিক্ষত ঘটনার কারণে। ব্যাপারটা বাংলাদেশের জন্য যতটা না উদ্বেগের, তার চেয়ে বেশি লজ্জার। বিশ্বকাপকে সুযোগ হিসেবে নিয়ে রাশিয়া থেকে ইউরোপের বিভিন্ন দেশে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা করছে ফিফা ফ্যান আইডিপ্রাপ্ত অনেকেই। তাদের মধ্যে রয়েছে দুই শতাধিক বাংলাদেশি যুবকের নাম।
তিন হাজার ৯০০ ফিফা ফ্যান আইডিপ্রাপ্ত বাংলাদেশি এবার রাশিয়া ভ্রমণের সুযোগ পান। এদের মধ্যে অধিকাংশই বিশ্বকাপ শেষ হওয়ার কয়েক দিনের মধ্যে দেশে ফিরেছেন। অনেকে ভ্লাদিমির পুতিন সরকারের দেয়া বিশেষ সুবিধা (ফ্রি ভিসা) কাজে লাগিয়ে ঘুরে বেড়াচ্ছেন রাশিয়াজুড়ে।
অনেকে আবার এটাকেই সুযোগ হিসেবে নিয়ে পার্শ্ববর্তী দেশ হয়ে ইউরোপের বিভিন্ন দেশে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা করছেন। এদের সংখ্যা দুই থেকে তিন শ’ হবে বলে জানা গেছে। ছোট ছোট বিভিন্ন দলে ভাগ হয়ে তারা বিভিন্ন সীমান্তরেখায় অবস্থান করছেন। এরপর স্থানীয় দালালের মাধ্যমে তারা বেলারুশ, পোল্যান্ড, ফিনল্যান্ড ও ইউক্রেনে প্রবেশের চেষ্টা করছেন। উল্লেখ্য, বেলারুশের সঙ্গে রাশিয়ার কোনো সীমান্ত প্রাচীর বা ইমিগ্রেশন নেই, পুরোটাই উন্মুক্ত।
এই সুযোগ কাজে লাগাতে গিয়ে সম্প্রতি ৩০ জন বাংলাদেশি বেলারুশ পুলিশের হাতে আটক হয়েছেন। মস্কো প্রবাসী এক বাংলাদেশি সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। স্থানীয় দালালদের দুই গ্রুপের মাঝে অর্থ লেনদেন নিয়ে মনোমালিন্য হওয়ার পর একে অপরকে ফাঁসানোর প্রতিহিংসার জেরে ওই সংখ্যক বাংলাদেশি গ্রেফতার হন বলে জানা গেছে।
প্রবাসী বাংলাদেশি কর্তৃক পাঠানো একটি ভিডিও ফুটেজে এর প্রমাণ পাওয়া যায়। ফুটেজটি অবশ্য বিশ্বকাপ চলাকালীন সময়ের। সেখানে চারজন বাংলাদেশি যুবককে বেলারুশ পুলিশ কর্তৃক আটক হতে দেখা যায়। ভিডিওতে দেখা যায়, একটি ট্যাক্সিকে থামিয়ে টিয়ার শেল দিয়ে চারপাশ অন্ধকার করে দায়িত্বরত পুলিশ। এরপর ট্যাক্সির ভেতর থেকে চার যুবককে বের করে রাস্তার ওপর উপুড় করে হাতকড়া পরানো হয়।
এ সময় তাদের নাম জানতে চাইলে চারজনই তাদের নাম জানান। তারা হলেন- ফরহাদ, রাইসুল ইসলাম, ইকবাল ও ফয়সাল আহমেদ। তবে তাদের বিস্তারিত ঠিকানা জানা যায়নি। ৩০ জন আটকের ঘটনা ঘটে বিশ্বকাপ ফাইনালের পর। সব মিলে এ পর্যন্ত ৩৪ জন বাংলাদেশি আটকের খবর পাওয়া গেছে।
অনেকে আবার ইউক্রেন দিয়ে ইউরোপের অন্য দেশে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা করছেন। এ ক্ষেত্রে ইউক্রেনের আইনকে তারা সহায়ক হিসেবে নিচ্ছেন। দেশটির আইন অনুযায়ী, অবৈধ অভিবাসী গ্রেফতারের দুই দিনের মধ্যে তারা ৬০ দিন দেশটিতে থাকার অনুমতি পান। ওই দুই মাসের মধ্যে পার্শ্ববর্তী অন্য দেশে প্রবেশের সুযোগ নিতে চান তারা।
বাংলাদেশি ছাড়াও সীমান্তবর্তী দেশ দিয়ে অবৈধ অনুপ্রবেশের তালিকায় বড় পরিসরে রয়েছে মেক্সিকো ও নাইজেরিয়ার নাম। এ ধরনের অবৈধ অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আজ ২৫ জুলাই থেকে বিশেষ অভিযানে নামছে রাশিয়া পুলিশ। তবে যে সকল ফিফা ফ্যান আইডিপ্রাপ্ত মস্কো বা অন্যান্য শহরে ঘোরাফেরা করছেন; তাদের কোনো সমস্যা নেই।
উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিশ্বকাপ দেখতে আসা ফুটবলপ্রেমী ও সাংবাদিকদের বিশেষ সুবিধা প্রদান করে রাশিয়া। এমনকি ফিফা ফ্যান আইডি ও অ্যাক্রেডিটেশন প্রাপ্তদের আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ফ্রি ভিসার সুবিধা প্রদান করে রাশিয়া সরকার। প্রথমে ফিফা ফ্যান আইডিপ্রাপ্ত ছয়জন যুবক ফিনল্যান্ডে অবৈধ অনুপ্রবেশের সময় ফিনল্যান্ড পুলিশ কর্তৃক আটক হন। ফিনল্যান্ড বিষয়টি সরাসরি ফিফাকে জানায়। ফিফা এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে। পরবর্তীতে ব্যাপারটি তীব্র আকার ধারণ করলে অবৈধ অনুপ্রবেশকারী দেশগুলোকে পরবর্তীতে ফিফা ফ্যান আইডি দেয়ার ব্যাপারে সতর্ক থাকবে বলে জানায় ফিফা।
সেই হিসাবে কিছু সংখ্যক যুবকের সেচ্ছাচারিতার দায় পড়তে পারে পুরো বাংলাদেশের ওপর। তাদের বিপথগামীতায় বিশ্বব্যাপী ভাবমর্যাদা ক্ষুণ হচ্ছে পুরো দেশের। শুধু তাই নয়, কাতার বিশ্বকাপে বাংলাদেশকে ফ্যান আইডি দেয়ার ব্যাপারে কড়াকড়ি প্রদান করা হবে বলে জানায় ফিফা। এমনকি তা বাতিলও করা হতে পারে।



 

Show all comments
  • তানজিল ২৫ জুলাই, ২০১৮, ৪:০২ এএম says : 0
    এই লোকগুলো কী একবারও দেশের কথা ভাবে না ?
    Total Reply(0) Reply
  • আজিজ ২৫ জুলাই, ২০১৮, ৪:০৩ এএম says : 0
    এরা দেশের জন্য কলঙ্ক।
    Total Reply(0) Reply
  • তানিয়া ২৫ জুলাই, ২০১৮, ৪:০৩ এএম says : 0
    এরকম কিছু লোকের জন্যই বিদেশে বাংলাদেশের মর্যাদা ক্ষুন্ন হয়।
    Total Reply(1) Reply
    • tanvir ২৮ জুলাই, ২০১৮, ৮:১৬ পিএম says : 4
      তারা লোভী আর বলদ টাইপের পাবলিক । ২ টা গুন যখনি এক হয় তখনি তারা অবৈধ পথে ইউরোপে যাওয়ার চেষ্টা করে

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ