Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বৈত কর বাদ দিলে বিনিয়োগ সহজ হবে

আলোচনায় বক্তারা---

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

দ্বৈত কর চুক্তি সই হলে বাংলাদেশ ও চেক রিপাবলিক দুই দেশেই তাদের বিনিয়োগ সহজ হবে। একই আয়ের উপর দুই দেশে কর বাদ দেয়াই এই চুক্তির লক্ষ্য। ফলে, চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না। গতকাল মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দ্বৈত কর বাদ দিতে দ্বিতীয় দফা আলোচনা হয়।
আলোচনায় বলা হয়, দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি সইয়ের প্রয়োজন। চুক্তি সই হলে চেক রিপাবলিকের জন্য বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সহজ হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও চেক রিপাবলিকে বিনিয়োগ করতে উৎসাহী হবেন।
বাংলাদেশের পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য কালিপদ হালদার। এছাড়াও আলোচনায় আরও অংশ নেন এনবিআরের প্রথম সচিব খন্দকার খুরশীদ কামাল, কর কমিশনার অপূর্ব কান্তি দাস। আর চেক রিপাবলিক দলের নেতৃত্ব দেন ভসলাভ জিকা। এর আগে, প্রথম দফার আলোচনা রাজধানীর ব্রাক সেন্টারে অনুষ্ঠিত হয়েছিল।
এদিকে, বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে সরকার কয়েক বছর ধরেই দ্বৈত কর পরিহারের লক্ষ্যে কাজ করছে। সরকারের দাবি, বিদেশি বিনিয়োগের কিছু ক্ষেত্রে দ্বৈত কর পরিহার করা হয়েছে। বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে তা প্রযোজ্য বলে দাবি সংশ্লিষ্টদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ