Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় ঐক্য গঠনে উদ্যোগ নিন

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে কাদের সিদ্দীকির আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

দেশের বর্তমান সংকটাপূর্ণবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতীয় ঐক্য গঠনের উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। গতকাল জাতীয় প্রেসক্লাবে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কৃষক শ্রমিক জনতা লীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের প্রধান হিসেবে তিনি এ আহবান জানান। একইসঙ্গে মানুষের সার্বিক নিরাপত্তাসহ সকল দলের ঐক্যের ভিত্তিতে একটি অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন দেওয়ার দাবি জানান তিনি।
কাদের সিদ্দিকী বলেন, দেশে বর্তমানে গণতন্ত্র, সুশাসন ও মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। মানুষের মধ্যে অবিশ্বাস চরম আকার ধারণ করেছে। তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘বর্তমান পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য সকল দল ও গোষ্ঠীকে নিয়ে জাতীয় ঐক্যের ডাক দিন। সকলের অংশগ্রহনে একটি সুষ্ঠ, অবাধ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করুন। মানসম্মত পরিবেশ নিশ্চিত হলে আমরাও নির্বাচনে অংশ গ্রহন করবো।’
তিনি বলেন, অনেক দিন ধরে ঐক্যের কথা শোনা যাচ্ছে। আমরাও জাতীয় ঐক্যের চেষ্টা করছি। আমাদের ঐক্য কেবল সরকার বা বিএনপির নেতৃত্বে নয়। এ দুটি দলের সমদূরত্বের অন্য সবাইকে নিয়ে ঐক্যের কথা ভাবছি। তিনি বলেন, আমরা চাই অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেনের নেতৃত্বে এ ঐক্য হবে। এই জোটে জাসদের আসম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নাসহ আমরাও থাকতে চাই।
তিনি বলেন, ‘একই ব্যক্তি সরকার প্রধান ও রাষ্ট্রপ্রধান এমন ব্যবস্থা আর চাই না। প্রস্তাবিত ঐক্যে জোট প্রধান হবেন বদরুদ্দোজা চৌধুরী। বিভিন্ন জোটের জন্য এটি উম্মক্ত ও বাধাহীন থাকবে। নির্বাচনের পর সরকার প্রধান হবেন ড. কামাল হোসেন। তবে কোনভাবেই জামায়াতকে এ ঐক্যে নেওয়া যাবে না।’
খালেদা জিয়ার আইনজীবী কার্লাইল প্রসঙ্গে বলেন, ব্রিটেন থেকে সংবাদ সংগ্রহ করে। সেখানে কার্লাইলকে ভারতে আসতে হবে কেন ? ভারত কাকে তার দেশে প্রবেশ করতে দেবে বা না দেবে সেটি তাদের বিষয়। একইসঙ্গে কার্লাইলকে খালেদা জিয়ার কৌশুলী নিয়োগে বাধা দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, আগরতলা মামলার সময় বঙ্গবন্ধুর পক্ষে আমরা বিদেশী কৌশুলী এনেছিলাম।
কোটার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ছাত্রলীগ কোটা আন্দোলনকারীদের ওপরে হাতুরিপেটা ও অমানবিক নির্যাতন চালিয়েছে। যা খুবই কষ্টের। তিনি বলেন, পৃথিবীতে গাদ্দাফি, মুগাবে কেউ জোর করে ক্ষমতায় থাকতে পারেনি। আওয়ামী লীগও পারবে না।
ওবায়দুল কাদেরের কথা প্রসঙ্গে কাদের সিদ্দিকী বলেন, আপনারা দেশে উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠা করেছেন। এমতাবস্থায় বিএনপি ক্ষমতায় আসলে যদি দেশে রক্ত গঙ্গা বয়ে যায় তাতে বিএনপি বা আওয়ামী লীগ কারো হাতেই এর প্রতিকার থাকবে না।
চারদলীয় যুক্তফ্রন্টে তার দল আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, যুক্তফ্রন্ট এখনো আনুষ্ঠিকভাবে প্রকাশ পায়নি। তাই আমাদের থাকা না থাকার বিষয়টি এখনো বলতে পারছি না। আমাদের মূল উদ্দেশ্য হল জাতীয় ঐক্য। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের যুগ্ন সাধারণ সম্পাদক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। অন্যান্যের মধ্যে সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলামসহ কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ঐক্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ