Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুমিল্লায় চাহিদার অতিরিক্ত উৎপাদন সোয়া লাখ টন মাছ

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 মাছ উৎপাদনে কুমিল্লা দেশে অগ্রগণ্য অবস্থানে রয়েছে। জেলায় উৎপাদিত মাছের চাইতে অনেক সুস্বাদু। প্রাকৃতিকভাবেই কুমিল্লার মাটি ও পানি মাছ চাষের জন্য বেশ উপযোগী। মাছ উৎপাদনে কুমিল্লা বাংলাদেশে তৃতীয় অবস্থানে রয়েছে। জেলায় বছরে মাছের চাহিদা রয়েছে সাড়ে ৯৯ হাজার মেট্রিকটন। আর উৎপাদন হচ্ছে ২ লাখ ১০ হাজার ৬৪২ মেট্রিকটন। চাহিদার বিপরীতে অতিরিক্ত সোয়া লাখ মেট্রিকটন মাছ বেশি উৎপাদিত হয়ে এখানকার প্রায় ৬০লাখ জনগোষ্ঠীর আমিষ পূরণ করে সহজ যোগাযোগ ব্যবস্থায় বাকি সিংহভাগ চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এদিকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কুমিল্লায় টাউন হল মাঠে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে মৎস্যমেলা।
কুমিল্লায় নদ-নদী, মুক্ত জলাশয় আর ব্যক্তি উদ্যোগে পুকুর দিঘীতে মাছ চাষে ব্যাপক সাফল্য আসছে। বিশেষত গ্রামীণ দারিদ্র্য বিমোচন ও তরুণ-যুবদের কর্মসংস্থান সৃষ্টিতে কুমিল্লায় প্লাবন ভূমিতে মাছ চাষ গুরুত্বপূর্ণ অবদান রাখছে। টানা সময়ধরে মাছচাষে বিপ্লব সৃষ্টি করে যাচ্ছে কুমিল্লা। কেবল তাই নয়, গেলো বছর গলদা চিংড়ির পিএল উৎপাদনেও লক্ষ্যমাত্রা ছুঁয়েছে কুমিল্লা। জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, কুমিল্লার ষোল উপজেলার ৮৪ হাজার ৪২৪টি পুকুরে প্রতি মৌসুমে ১লাখ ৫হাজার ৭৩৮ মেট্রিকটন মাছ উৎপাদন হয়ে থাকে। এছাড়াও প্লাবন ভূমি, খামার, বেল ইত্যাদিতে লক্ষাধিক মেট্রিকটন মাছ উৎপাদন হয়ে থাকে।
কুমিল্লার উত্তরাঞ্চলের দাউদকান্দি, মুরাদনগর, মেঘনা, হোমনা, তিতাস, চন্দিনা উপজেলায় প্রায় ৪হাজার হেক্টরের ৭০টি প্লাবন ভূমিতে প্রতি মৌসুমে উৎপাদন হয় প্রায় ৯০ হাজার মেট্রিকটন মাছ। বিক্রি হচ্ছে ৫শ’ কোটি টাকার মাছ। জেলেদের পাশাপাশি ফসলি জমির কৃষকরাও প্লাবন ভূমির মাছ চাষে আগ্রহী হয়ে উঠছে। আবার শিক্ষিত তরুণরাও মাছ চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। সরপুঁটি, তেলাপিয়া, রুই, কাতল, মৃগেল, সিলভারকার্প, পাঙ্গাশ, ঘাসকার্পসহ বেশ কয়েক প্রজাতির মাছ চাষ হয়ে থাকে। প্লাবন ভূমির মাছ চাষে তরুণ ও যুবরাও আগ্রহী হয়ে কাজ করে স্বাবলম্বী হচ্ছেন। বাংলাদেশে দাউদকান্দিতেই প্রথম প্লাবন ভূমিতে মাছ চাষ শুরু হয়। এই পদ্ধতি অনুসরণ করে প্লাবন ভূমিতে মাছ চাষ এখন সারাদেশেই জনপ্রিয় হয়ে উঠেছে। আবার কুমিল্লার দক্ষিণাঞ্চলের লাকসাম, মনোহরগঞ্জ, নাঙ্গলকোট, সদর দক্ষিণ উপজেলায় মাছ চাষ করে ব্যাপক সফলতা পাচ্ছে মৎস্যচাষীরা।
কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস আখন্দ বলেন, ‘মৎস্য উৎপাদনে সারাদেশে কুমিল্লা বিশেষ অবস্থানে রয়েছে। লক্ষ্যমাত্রার দ্বিগুণ মাছ উৎপাদন হচ্ছে। এখানকার মৎস্যখাতের ক্রমবিকাশ ও অগ্রগতিতে ব্যাপকভাবে আমিষের চাহিদা পূরণ ও অভাবনীয় অর্থনৈতিক সাফল্য আসছে। মৎস্য উৎপাদন আরও বাড়ানোর জন্য পেশাদার মৎস্যচাষী ও সাধারণ চাষীদের সেবা দেয়া হচ্ছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কুমিল্লায় এই প্রথমবারের মতো তিনদিনের মৎস্য মেলা শুক্রবার থেকে শুরু হবে। স্থানীয়ভাবে মৎস্য সম্পদ ব্যবহারের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, গ্রামীণ অর্থিৈতক অবকাঠামোর উন্নয়ন এবং প্রশিক্ষণের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নের প্রসার ঘটানোর নানা বিষয় মেলায় তুলে ধরা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছ

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ