Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছাতা মাথায় পরীক্ষা!

ইন্দুরকানী (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

ইন্দুরকানীতে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে জরাজীর্ণ ভবনের টিনের চালা দিয়ে পানি পড়ায় শিক্ষার্থীরা ছাতা মাথায় দিয়ে পরীক্ষা দিচ্ছে। সরেজমিন দেখা যায়, উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন উত্তর-পশ্চিম কলারণ আজাহার আলী দাখিল মাদরাসার অর্ধ-বার্ষিকী পরীক্ষা হলে শিক্ষার্থীরা ছাতা মাথায় দিয়ে পরীক্ষা দিচ্ছে। এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হলেও সরকারিভাবে এখনও কোনো ভবন নির্মিত হয়নি। স্থানীয় দানে তিনটি টিনশেড ঘরে কাঠের বেড়া দিয়ে তিন শতাধিক শিক্ষার্থীর পাঠদান চলছে। কিন্ত টিনের ছাউনিও দুই বছর ধরে বিভিন্ন স্থানে ছিদ্র হয়ে যাওয়ায় স্বাভাবিক বৃষ্টিতেই শ্রেণিকক্ষে পানি পড়ে। ব্যাহত হচ্ছে পাঠদান। তারপরও পরীক্ষা দিতে এসে বাধ্য হয়ে শিক্ষার্থীরা ছাতা মাথায় দিয়ে পরীক্ষা দিতে দেখা যায়।
ওই শিক্ষাপ্রতিষ্ঠানে পশ্চিম পাশের একটি ঘরের ছয়টি কক্ষ পলিথিনের ছাউনি দিয়ে ঢাকা। এ ছাড়া অন্য শ্রেণিকক্ষগুলোতে টিনের চালা দিয়ে পানি পড়ায় শিক্ষার্থীরা কেহ কেহ ছাতা মাথায় দিয়ে আবার কেহ বৃষ্টিতে ভিজে পরীক্ষা দিচ্ছে। ওই মাদরাসার বিভিন্ন শ্রেণির শিক্ষার্থী মাহিনুর, ফাতিমা, মাহমুদা ও আবদুর রহিম জানায়, টিনের চালা দিয়ে পানি পড়ে পরীক্ষার খাতা ভিজে যাচ্ছে। তাই আমরা ছাতা মাথায় দিয়ে পরীক্ষা দিচ্ছি।
মাদরাসার সুপার মাওলানা আবদুস সালাম বলেন, মাদরাসার তিনটি কাচা ঘরের একটি পরিত্যক্ত। বাকি দুটির টিনের চালা দিয়ে পানি পড়ে। তাই শিক্ষার্থীরা ছাতা মাথায় দিয়ে পরীক্ষা দিচ্ছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর এ কে এম আবুল খায়ের জানান, জরাজীর্ণ ভবনের বিষয়টি আমাদের নজরে আছে। এই প্রতিষ্ঠানের ভবন নির্মাণের জন্য তালিকা মন্ত্রণালয়ে পাঠানো আছে, বরাদ্দ সাপেক্ষে ভবন নির্মাণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীক্ষা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ