Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজ চেষ্টায় কোরআন মুখস্ত করলেন মেডিক্যাল কলেজছাত্র শাহাব উদ্দিন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

কক্সবাজার মেডিক্যাল কলেজের ছাত্র শাহাব উদ্দিন ৩০ পারা কুরআন হেফজ করে বিরল ঘটনার সৃষ্টি করেছেন। তিনি নিজে নিজে পবিত্র কুরআন মুখস্ত করেন। তাও আবার কম সময়ে ও কক্সবাজার মেডিক্যাল কলেজের হোস্টেলে বসে।
বিরল প্রতিভাবান শাহাব উদ্দিন কক্সবাজার মেডিক্যাল কলেজের শেষ বর্ষের ছাত্র। ২০১৩-১৪ সেশনে সে ভর্তি হয়। হোস্টেলে ওঠেই ২০১৫ সালে পবিত্র কুরআন মুখস্ত করা শুরু করেন। প্রথম বছরেই ১০ পারা মুখস্ত করেন। ২০১৬ সালে আরো ১০ পারা মুখস্ত করেন। ২০১৭ সালে তিনি পেপটিক আলসারে আক্রান্ত হন। এ কারণেই পাঁচ পারা মুখস্ত করেন। এরপর প্রফেশনাল পরীক্ষার জন্য তাকে একাডেমিক পড়া নিয়ে ব্যস্ত থাকতে হয়। চলতি বছর ২০১৮ সালের নভেম্বর মাসে তার ফাইনাল পরীক্ষা হবে। চলতি বছরের রমযানের শেষ ১০ দিন মসজিদে ইত্তেকাফ থাকেন। সেখানে বসেই বাকি শেষ পাঁচ পারা মুখস্ত করে হেফজ শেষ করেন। শাহাব উদ্দিনের সুললিত কণ্ঠে কুরআন তিলাওয়াত সত্যি মুগ্ধ হওয়ার মতো। ক্যাম্পাসে মসজিদ হওয়ার আগে ২০১৭ সাল পুরো বছর সবাই তার পেছনে নামাজ পড়ার জন্য উৎসুক থাকত।
শাহাব উদ্দিন ১৯৯৫ সালের ১১ জানুয়ারি কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের চাকবৈঠা পালং গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শাব্বির আহমদ ও মায়ের নাম গোল চেহের বেগম। সাত ভাইবোনের মধ্যে সে সবার ছোট। মূলত, ছোট বেলায় হাফেজ ও মাদরাসা শিক্ষায় শিক্ষিত হওয়ার প্রবল বাসনা তাকে মেডিক্যাল হোস্টেলে বসে নিজে নিজেই কুরআন মুখস্ত করতে উদ্বুদ্ধ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ