Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের নিন্দা ও প্রতিবাদ

সুইডেনে পবিত্র কোরআনে আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সুইডেনের রাজধানী স্টোকহোমে তুরস্কের দূতাবাসের সামনে এক কট্টর ডানপন্থী ব্যক্তির পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ ‘মত প্রকাশের স্বাধীনতার’ নামে বিশ্বব্যাপী মুসলিমদের ধর্মীয় মূল্যবোধের অপমানের এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে।

ইসলামকে শান্তি ও সহিষ্ণুতার ধর্ম উল্লেখ করে- মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ বিশ্বাস করে, যে কোনো অবস্থাতেই ধর্মের স্বাধীনতাকে অবশ্যই শ্রদ্ধা করা উচিৎ। বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশ ঐক্য ও শান্তিপূর্ণ সহাবস্থানের লক্ষ্যে সব ধরনের উসকানি বন্ধের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহŸান জানাচ্ছে। গত শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে একদল উগ্র ডানপন্থির বিক্ষোভকালে কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। এ ঘটনায় দেশে দেশে নিন্দার ঝড় উঠেছে, বিশেষ করে মুসলিম বিশ্বে। এরই মধ্যে ন্যক্কারজনক এ ঘটনার প্রতিবাদে সরব হয়েছে তুরস্ক, সৌদি আরব, পাকিস্তান, জর্ডান, কুয়েত ও বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র কোরআন

২৩ জানুয়ারি, ২০২৩
২৪ অক্টোবর, ২০২১
১৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ