Inqilab Logo

সোমবার, ১৯ আগস্ট ২০২৪, ০৪ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৬ হিজরী

১৪ অতিরিক্ত সচিব ১৮ যুগ্মসচিবের দপ্তর বদল

শাহ আলমগীরের মেয়াদ বৃদ্ধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

প্রশাসনে কর্মরত ১৪ জন অতিরিক্ত সচিব এবং ১৮ যুগ্মসচিবের দপ্তর বদল হয়েছে। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় রদবদলের পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়। এছাড়া বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আবারও বৃদ্ধি করা হয়েছে।
জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, বাংলাদেশ পটলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শীর্ষ পদের কর্মকর্তাদের পরিবর্তনকরা হয়। এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটে নতুন একজনকে মহাপরিচালকের দায়িত্ব দিয়ে মোট ১৪ জন অতিরিক্ত সচিবের দপ্তর বদল করা হয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে বদলির আদেশাধীন মো. জাহাঙ্গীর আলম বিটিসিএল এর এমডির দায়িত্ব দেয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কৃষ্ণা গায়েন পেয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালকের দায়িত্ব। আর অবসরে যাওয়ার সুবিধার্থে বিবিএস মহাপরিচালক মো. আমির হোসেনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সদস্য (অতিরিক্ত সচিব) মো. রাশিদুল ইসলামকে একই প্রতিষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে। বিসিএস প্রশাসন একাডেমির এমডিএস হিসেবে বদলির আদেশাধীন অতিরিক্ত সচিব মোহাম্মদ শাহাদত হোসেন মাহমুদকে স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল আনোয়ারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক হিসেবে বদলির আদেশাধীন এস এম জাহেদুল করিমকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বদলি করা হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রওনক মাহমুদকে পানিসম্পদ মন্ত্রণালয়ে এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে বদলির আদেশাধীন অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ওএসডি অতিরিক্ত সচিব এ এস এম ইমদাদুদ দস্তগীরকে শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত এবং জনপ্রশান মন্ত্রণালয়ে ন্যস্ত অতিরিক্ত সচিব মো. রইছ উদ্দিনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। এছাড়া ওএসডি অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহাকে জননিরাপত্তা বিভাগে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত অতিরিক্ত সচিব মো. জাকির হোসেনকে শিল্প মন্ত্রণালয়ে এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইউসুফকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে বদলি করা হয়েছে।
১৮ যুগ্মসচিবের দপ্তর বদল
প্রশাসনে ১৮ যুগ্মসচিবের দপ্তর বদল হয়েছে। যুগ্মসচিবরা হলেন, ক্রীড়া পরিদপ্তরের পরিচালক ডা. আমিনুল ইসলামকে জীবন বিমা করপোরেশনের জিএম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সালেহ মো. মামুনুর রহমান খলিলিকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বাংলাদেশ ইন্সুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রকল্প পরিচালক, শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীকে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের পরিচালক, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক ইউসুফ আলীকে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম) মুকবুল হোসেনকে বিআরটিসির পরিচালক, এনটিআরসিএ এর সচিব এ আউয়াল হাওলাদারকে এনটিআরসিএ’র সদস্য, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক ড. মহিউদ্দিন আহমেদকে বিকেএসপির পরিচালক করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের (ঢাকা) পরিচালক আশরাফ আলীকে সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব খাদিজা বেগমকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র শ্রী বড়ুয়াকে সংস্থাটির সচিব, খনিজসম্পদ উন্নয়ন ব্যুরোর পরিচালক মো. আব্দুল কাইয়ুমকে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক ড. আলফাজ হোসেনকে বিএফআইডিসির পরিচালক, কারা অধিদপ্তরের দুটি জেলা কারাগারের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ এবং তিনটি জেলা কারাগার অবকাঠামো নির্মাণ প্রকল্পের পরিচালক আনোয়ার হোসেনকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে সংযুক্তির আদেশাধীন বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা খালিদ মাহমুদকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সংযুক্ত, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব সাহেদ আলীকে জননিরাপত্তা বিভাগে, বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের সচিব গোলাম রব্বানীকে বিদ্যুৎ বিভাগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, গোপালগঞ্জের শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের প্রকল্প পরিচালক খুরশীদ ইকবাল রেজভীকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে, বিএফআইডিসির পরিচালক ড. সাইদুর রহমান সেলিমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।
বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আবারও বৃদ্ধি করা হয়েছে। গতকাল শাহ আলমগীরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আগের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে ৭ জুলাই অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের জন্য বাড়ানো হলো। ২০১৩ সালের ৭ই জুলাই সিনিয়র সাংবাদিক মো. শাহ আলমগীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে যোগদান করেন। এরপর ২০১৬ সালের জুলাই মাসে পিআইবি মহাপরিচালকের চাকুরির মেয়াদ আর দুই বছর বৃদ্ধি করে সরকার। আবারও মেয়াদ বৃদ্ধির ফলে তিনি ২০১৯ সালের জুলাই মাসের ০৭ তারিখ পর্যন্ত পিআইবি মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন। ৩৫ বছরের দীর্ঘ সাংবাদিকতা জীবনে শাহ আলমগীর একাধিক ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়ায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ