Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর নির্দেশনা এক ইঞ্চি জমিও রাখা যাবেনা পতিত, সিলেটে অতিরিক্ত সচিব মতিউর রহমান

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ পিএম

সিলেটে অনুষ্ঠিত হয়েছে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি-২) বা¯স্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা। আজ সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তন এ পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এনএটিপি-২ প্রকল্পের পরিচালক মো মতিউর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সহ প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পর্যলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এনএটিপি-২ প্রকল্পের পরিচালক মো মতিউর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় এক ইঞ্চি জমিও রাখা যাবেনা পতিত, এমন নির্দেশনা অনুসরণ করে দেশের ৫৭টি জেলার ২৭০টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে এ প্রকল্প। ক্ষুদ্র, প্রান্তিক, বর্গাচাষীদের সম্পৃক্ত করে কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধি, কৃষকের আয় বৃদ্ধি এবং বাজার সংযোগ স্থাপন করে কৃষি পণ্যের মূল্য প্রাপ্তিতে সহায়তা করা হচ্ছে কৃষককে। সেই সাথে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণেও সম্পৃক্ত করে নিশ্চিত করা হচ্ছে কৃষকের অধিকার।
২০২৩ সাল পর্যন্ত চলমান এ প্রকল্পের সুফল পেতে শুরু করেছে দেশের কৃষি ও কৃষক সমাজ। কৃষিজ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি জীবনমান উন্নয়নেও সক্ষমতা অর্জন করছেন প্রান্তিক কৃষক। এ প্রকল্পে মহিলা কৃষকদের গুরুত্ব প্রদান করায় নিশ্চিত হচ্ছে সমঅধিকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ