Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৌর সচিব এখন পৌর নির্বাহী কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম

পৌরসভার ‘সচিব’ পদের নামের বদলে পৌর নির্বাহী কর্মকর্তা’ হিসেবে প্রতিস্থাপন করতে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। গত বৃহস্পতিবার উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০২২ অনুযায়ী পৌরসভার সচিব পদের নাম পৌর নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপিত হয়েছে। এ অবস্থায় পদনামটি প্রতিস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা একটি পরিপত্র অনুযায়ী, স্থানীয় সরকার বিভাগ পরিপত্র অনুযায়ী পদের নাম পরিবর্তন করতে চায়। এ সংক্রান্ত মতামত চেয়ে সব বিভাগীয় কমিশনারের কাছে চিঠিও দেওয়া হয়। পরে গত ২০ মার্চ সিনিয়র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত একটি সভায় স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ অফিসের নাম ও পদবি সিজনের ক্ষেত্রে সরকারি পদনাম ও পদবি সহকারী সচিব, উপসচিব এবং সচিবালয়ের পরিবর্তে ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, রাজশাহী ওয়াসা, খুলনা ওয়াসার সচিব, উপ-সচিব, সহকারী সচিবের ক্ষেত্রে পর্যায়ক্রমে জেনারেল ম্যানেজার, ডেপুটি জেনারেল ম্যানেজার এবং অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার পদনাম প্রস্তাব করা হয়। সিটি কর্পোরেশনের সচিব, উপসচিব, সহকারী সচিব, ওয়ার্ড সচিবের পদবির জন্য যথাক্রমে নির্বাহী কর্মকর্তা, ডেপুটি জেনারেল ম্যানেজার, সহকারী জেনারেল ম্যানেজার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা প্রস্তাব করা হয়। পৌরসভার সচিবের ক্ষেত্রে পৌর নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদের সচিবের পরিবর্তে নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের সচিবের পরিবর্তে ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তা পদনাম ব্যবহারের প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌর সচিব এখন পৌর নির্বাহী কর্মকর্তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ