Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নওয়াজ শরীফের ১০ মরিয়মের ৭ বছর জেল

দি ডন : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ৩:২২ এএম

অ্যাভেনফিল্ড সম্পত্তি দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দশ বছরের কারাদÐ দেয়া হয়েছে। একই সাথে তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছর ও জামাই সফদারকে এক বছর কারাদন্ড দেয়া হয়েছে। শুক্রবার পাকিস্তানের দায়বদ্ধতা আদালত-১ এর বিচারক মোহাম্মদ বশির এই রায় দেন। এর আগে গত বছর সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করেছিলেন নওয়াজ।
পাকিস্তানি সংবাদ মাধ্যম জিওটিভি জানায়, নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়মকেও দুর্নীেিত সহায়তা করার জন্য সাত বছর ও জাতীয় জবাবদিহিতা ব্যুরোর (এনএবি) সাথে অসহযোগিতা করার জন্য এক বছর সাজা দিয়েছে আদালত। তবে একই সাথে হওয়ায় তাকে সাত বছর কারাদন্ড ভোগ করতে হবে বলে রায়ে বকলা হয়েছে। এ ছাড়া সাবেক এই প্রধানমন্ত্রীর জামাতা ক্যাপ্টেন (অব) সফদারকে এক বছরের কারাদÐ দেওয়া হয়েছে। এছাড়া নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে।
উল্লেখ্য, লন্ডনের পার্ক লেন এলাকায় অ্যাভেনফিল্ড হাউজে চারটি ফ্ল্যাট ক্রয়ের জন্য নওয়াজ শরীফসহ অন্যদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছিল।
বেশ কয়েকিদন ধরে শুনানির পর শুক্রবার এই রায় ঘোষণা করা হয়। পাঁচবার সময় পাল্টানোর পর শুক্রবার স্থানীয় সময় সাড়ে চারটায় রায় ঘোষণা করেন বিচারক। রায় ঘোষণার সময় বিচারক দুই পক্ষের আইনজীবীকে চেম্বারে ডাকেন। সেখানে কোনও সংবাদমাধ্যমের প্রতিনিধিকে প্রবেশ করতে দেওয়া হয়নি।
রায় ঘোষণার বিলম্বের কারণ সম্পর্কে বিচারক জানান, রায়ের কপি বিতরণে ফটোকপি করা প্রয়োজন ছিল। এজন্যই দেরি হয়েছে।
দেরিতে রায় ঘোষণার জন্য গত বৃহস্পতিবার আদালতে আবেদন জানিয়েছিলেন নওয়াজের আইনজীবী। আগামী সপ্তাহে লন্ডন থেকে নওয়াজ দেশ ফিরবেন এই যুক্তিতে ওই আবেদন করা হলে বিচারক বশির তা খারিজ করে দেন।
স্ত্রী বেগম কুলসুম নওয়াজের চিকিৎসার জন্য গত ১৪ জুন সপরিবারে লন্ডন যান নওয়াজ শরিফ। অ্যাভেনফিল্ড এলাকার বাসায় বসে মেয়ে মরিয়ম আর সাবেক অর্থমন্ত্রী ইসহাক ধরের সঙ্গে বসে মামলার রায় ঘোষণা শোনেন তিনি। আর তার জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদার আসন্ন ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনের প্রচারণায় খায়বার পাখতুন প্র্রদেশের মানেসরা এলাকায় ছিলেন। সেখান থেকেই রায় শুনেছেন তিনি।
লন্ডনের স‚ত্রের বরাত দিয়ে জিওটিভির খবরে বলা হয়েছে, রায় শোনার পর স্ত্রীকে নিয়ে হারলি স্ট্রিট ক্লিনিকে রওনা দেন নওয়াজ।
রায় ঘোষণার আগে মেয়ে মরিয়ম এক টুইটার বার্তায় নওয়াজকে পিএমএল-এন এর সিংহ অভিহিত করে বলেন, অদৃশ্য শক্তির বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়ানোর কারণে এই শাস্তি। এটা বড় কিছু নয়। তিনি বলেন, রায় যাই হোক না কেন কোনও কিছুতেই ছাড় দেওয়া হবে না। পরে আরেক টুইটে তিনি লেখেন, ‘এসব কোনও কিছুই নওয়াজ শরিফের জন্য নতুন নয়, অতীতে নির্বাসন, অযোগ্যতা এমনকি যাবজ্জীবন কারাদÐের আদেশ সামলেছেন তিনি।’
আর নির্বাচনি প্রচারণায় নওয়াজের জামাতা সফদার বলেছেন, রায় ঘোষণাকে ভয় পান না তিনি।



 

Show all comments
  • AI ৭ জুলাই, ২০১৮, ৭:৩৯ এএম says : 0
    ভারতের সাথে বন্ধুত্ব বাড়ানো এবং গুপনীয় তথ্য দেওয়ার জন্য এই শাস্তি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওয়াজ

৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ