Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লক্ষ্মীপুরে বাড়ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা

আক্রান্ত প্রায় ১ হাজার, শিশু রোগীর হার বেশি

লক্ষ্মীপুর আঞ্চলিক অফিস : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

গত এক সপ্তাহ লক্ষ্মীপুরে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ বেড়েই চলছে। গত ৭ দিনে ল²ীপুর সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন প্রায় ১ হাজার রোগী। শতাধিক রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যাই বেশি।
জানাযায়,ল²ীপুর জেলা সদর হাসপাতাল ১০০ শয্যার। প্রতিদিন হাসপাতালের জরুরী বিভাগ ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত ৪০ থেকে ৫০জন রোগী চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে গড়ে ২০/২৫জন ভর্তি হচ্ছেন। গত ৭ দিনে ল²ীপুর সদর হাসপাতাল. কমলনগর, রামগতি, রায়পুর ও রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের প্রায় ১ হাজার রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এদের মধ্যে বেশিরভাগই হলো শিশু। এছাড়া শিশু ওয়ার্ডে স্থান সংকুলন না হওয়ায় প্রতিটি বেডে দুই থেকে তিনজন এমনকি ফ্লোরেও রোগী ভর্তি দেয়া হচ্ছে। আবহাওয়ার পরিবর্তন, অপরিস্কার ও অপরিচ্ছন্নতার কারনে মুলত এ রোগের সংখ্যা বাড়ছে বলে ধারনা করছেন চিকিৎসকরা।
রোগীর স্বজনদের অভিযোগ. হঠাৎ ডায়রিয়া প্রকোপ বেড়ে গেছে। হাসপাতাল থেকে রোগীদের তেমন কোন ঔষধ এবং ঠিকমত চিকিৎসা দেয়া হয়না। বাহির থেকে আনতে হয়। অসহায় ও দুঃস্থ রোগীদের অন্যত্র চিকিৎসা নিতে অনেক কষ্ট হয়। প্রতিটি বেডে একজন রোগী চিকিৎসা নেয়ার নিয়ম। কিন্তু দুই-তিনজন রোগী ভর্তি প্রতিটি বেডে থাকতে হচ্ছে। নোংরা পরিবেশে বাথরুম, অপরিচ্ছন্ন খাবারের কারনে রোগীরা আরো বেশি অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা। ল²ীপুর জেলা সদর হাসপাতাল আবাসিক মেডিকেল অফিসার- মো. আনোয়ার হোসেন জানান, সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লক্ষ্মীপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ