Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগে নতুন মাইলফলক

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশী বিনিয়োগকারীদের লেনদেনে অতীতের সব রেকর্ড ভঙ্গ করে নতুন মাইলফলক সৃষ্টি হয়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বৈদেশিক লেনদেন পুঁজিবাজারের শক্ত ভীতকেই নির্দেশ করে। যে কোন পুঁজিবাজারেই বৈদেশিক লেনদেন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ২০১০ সালের ধসের পর আইনি সংস্কারসহ নানামুখী উদ্যোগের ফলে বাজারে এক ধরনের স্থিতিশীলতা ফিরে এসেছে। এ ছাড়া অনেক ভালো মৌলভিত্তির শেয়ারের দাম অনেক নিচে নেমে আসে। আর বিদেশি বিনিয়োগকারীরা একটু একটু করে এসব শেয়ারে তাঁদের বিনিয়োগ বাড়াচ্ছেন। মূলত নির্দিষ্ট কিছু কোম্পানিতেই ঘুরপাক খায় বিদেশি বিনিয়োগ। আর্থিক ভিত্তি ভালো, নিয়মিত লভ্যাংশ দেয় এমন কোম্পানিকেই বেছে নেয় তারা।
ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে বিদেশী বিনিয়োগকারীরা ১১ হাজার ৭২৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন করেছেন। যা মোট লেনদেনের ৭.৩৭ শতাংশ এবং অতীতের যে কোনো অর্থবছরের চেয়ে বেশি। ওই সময় বিদেশী বিনিয়োগকারীরা ৫ হাজার ৯০০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট ক্রয় করেছেন। আর বিক্রয় করেছেন ৫ হাজার ৮২৮ কোটি ৭০ লাখ টাকার। অথচ এর আগের বা ২০১৬-১৭ অর্থবছরে বৈদেশিক লেনদেনের পরিমাণ হয়েছিল ১০ হাজার ৯ কোটি ৪০ লাখ টাকা এর মধ্যে ক্রয়ের পরিমাণ ছিল ৬ হাজার ১৩৮ কোটি ৯০ লাখ টাকার ও বিক্রয় ছিল ৩ হাজার ৮৭০ কোটি ৫০ লাখ টাকা অন্যদিকে, গত অর্থবছরের চেয়ে ২০১৭-১৮ অর্থবছরে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ বেড়েছে ১ হাজার ৭১৯ কোটি ৮০ লাখ টাকা বা ১৭.১৮ শতাংশ। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগে

৭ অক্টোবর, ২০১৬
৪ অক্টোবর, ২০১৬
২৮ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ