Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেয়র পদে ৫ ও কাউন্সিলর ৮৮ জন প্রার্থী

জমে উঠছে কক্সবাজার পৌর নির্বাচন

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

দিন যতই ঘনিয়ে আসছে জমে ওঠছে কক্সবাজার পৌর নির্বাচন। দীর্ঘ প্রায় ৮ বছর পর হতে যাওয়া এ নির্বাচনকে ঘিরে পৌরবাসি উৎসবে মেতে উঠলেও নানা কারনে বাড়ছে তাদের শঙ্কা।
মনোনয়নপত্র জমা দেয়া শেষ। ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় কর্মী-সমর্থকদের নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীগণ। এসময় নিজ নিজ জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা সদস্য পদের প্রার্থীরা।
তফসিল অনুযায়ী মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ২৬ জুন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচনে মেয়র পদে ৬ জন এবং পুরুষ কাউন্সিলর পদে ৮০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যান, বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম কাউন্সিলর, নাগরিক কমিটি সমর্থিত বর্তমান মেয়র (বহিস্কৃত) সরওয়ার কামাল ও খোরশেদ আনোয়ার, জাতীয় পার্টি (এরশাদ) রুহুল আমিন সিকদার এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ’র মাওলানা জাহেদুর রহমান মনোনয়নপত্র দাখিল করেছেন। বাছাইকাল অবশ্য খোরশেদ আনোয়ার এর মনোনয়ন পত্র বাতিল হয়ে যায়।
এছাড়াও মনোনয়ন পত্র বাতিল হয়েছে ১০ জন কাউন্সিলরের। এখন মেয়র পদে ৫ জন ও কাউন্সিলর পদে ৮৮ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।
এদিকে, সংরক্ষিত মহিলা সদস্য-১ (১,২ ও ৩নং ওয়ার্ড) এ শাহেনা আকতার পাখি, আয়েশা সিরাজ, হুমায়রা বেগম, টিপু সুলতানা ও ফাতেমা বেগম।
সংরক্ষিত মহিলা সদস্য-২ (৪, ৫ ও ৬নং ওয়ার্ড) এ ইয়াছমিন আকতার, রেবেকা সুলতানা, চম্পা উদ্দীন।
সংরক্ষিত মহিলা সদস্য-৩ (৭, ৮ ও ৯নং ওয়ার্ড) এ জাহেদা আক্তার, জোৎস্না আক্তার, রাবেয়া সুলতানা, সোমা দাশ, আয়েশা ইসলাম ও দ্বীপ্তি শর্মা।
সংরক্ষিত মহিলা সদস্য-৪ (১০, ১১ ও ১২নং ওয়ার্ড) এ কোহিনুর ইসলাম, হোসেন আরা, পারভীন আক্তার ও নাছিমা আকতার বকুল।
সাধারণ সদস্য (কাউন্সিলর) পদে ১নং ওয়ার্ডে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন- রাহামত উল্লাহ, মোস্তাক আহমদ, এস.আই.এম. আক্তার কামাল আজাদ, সিকান্দর আবু জাফর ও মো. আতিক উল্লাহ।
২নং ওয়ার্ডে মনির উদ্দীন, মো. জসিম উদ্দিন, হোসাইন ইসলাম বাহাদুর, মিজানুর রহমান, এম. জাফর আলম হেলালী ও আবু তাহের। ৩নং ওয়ার্ডে মোহাম্মদ আমিনুল ইসলাম মুকুল ও মো. মাহাবুবুর রহমান চৌধুরী।
৪নং ওয়ার্ডে নুরুল আবছার, আবদু গফ্ফার, এরশাদু জামান, মো. দিদারুল ইসলাম, জুনায়েদ আহমদ, মিজানুল করিম, আবু খালিদ, মো. গিয়াস উদ্দিন, সিরাজুল হক, হায়দার, মনছুর আলম ও ওমর ফারুক।
৫নং ওয়ার্ডে সাইফুল ইসলাম চৌধুরী সাইফুল্লাহ, সাহাব উদ্দিন, গোলাম আরিফ লিটন, ছালামত উল্লাহ বাবুল ও মোরশেদ হোসাইন তানিম।
৬নং ওয়ার্ডে মো. ফেরদৌস চৌধুরী, ওমর ছিদ্দিক লালু, ফাহাদ আলী, নাছির উদ্দিন, মোশারফ আজাদ (মনছুর), মো. শহীদুল্লাহ মেম্বার, মোহাম্মদ মোরাদ, শফিউল আলম, শাহ আলম, রেজাউল করিম সিকদার, মনিরুল হক ও সুবদত্ত বড়ুয়া।
৭নং ওয়ার্ডে জাফর আলম, মুহাম্মদ রশিদ, আশরাফুল হুদা সিদ্দিকী জামসেদ ও ফোরকান আহমেদ খোকন।
৮নং ওয়ার্ডে বেলাল হোসেন, ডালিম কুমার বড়ুয়া, ইশতিয়াক আহমেদ জয়, রাজবিহারী দাশ, রাজিব পাল ও মোহাম্মদ রফিকুল ইসলাম।
৯নং ওয়ার্ডে মো. হেলাল উদ্দীন, মোহাম্মদ শহীদুল্লাহ, আবু ওবায়েদ্দীন নাছের ও মোঃ শওকত আলম।
১০নং ওয়ার্ডে সালাউদ্দিন, কফিল উদ্দিন, জাবেদ মো. কায়সার নোবেল ও নুরচ্ছফি মো. সাগর।
১১নং ওয়ার্ডে আবু শাহাদৎ মো. সায়েম বি.কম, আমীর হোসেন, সাইফুল ইসলাম, মো. সেলিম রেজা, মো. শফিউল আলম, নুর মোহাম্মদ, মোহাম্মদ জরিপ আলী, মো. হেলাল উদ্দীন, আহম্মদ হোসেন, দেলোয়ার হোসেন, আবদুল মজিদ সুমন, আজমল হুদা, মো. আরিফুর রহমান ও মফিজুর রহমান।
১২নং ওয়ার্ডে আবুল মনছুর, নুরুল ইসলাম, মো. মিনারুল কবির, কাজী মোরশেদ আহম্মদ বাবু, মো. জসিম উদ্দীন ও কাজী রাশেল আহমেদ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, কক্সবাজার পৌরসভা নির্বাচনের তফসীল ঘোষণার পর থেকে চায়ের দোকান থেকে শুরু করে সবত্রই নির্বাচনী হাওয়া বিরাজ করছে। এদিন প্রার্থীদের মনোনয়ন জমা দেয়ার সময় প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়। আগামি ৩ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষদিন এবং ২৫ জুলাই ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। পৌরসভায় ৮৩ হাজার ৭২৮ জন ভোটার এবার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৪ হাজার ৩৭৩ জন এবং মহিলা ভোটার ৩৯ হাজার ৩৫৫ জন। দলীয় প্রতীকে প্রথম কক্সবাজার পৌরসভা নির্বাচন প্রার্থীদের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা গেছে।
কক্সবাজার জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন জানান, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য তারা সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। এজন্য সকল শ্রেণী-পেশার মানুষের কাছে সহযোগিতাও কামনা করেছেন তিনি।
এেিদকে গত শুক্রবার বিএনপি সমর্থিত কাউন্সিলর আশরাফ জামশেদের নির্বাচন প্রচারনার সময় তার এক সমর্তক জেলা ছাত্রদলের প্রশিক্ষণ সম্পাদক তানবীর প্রতিপক্ষের ছুরিকাঘাতে নিহত হয়। এছাড়াও খুলনা গাজীপুরের নির্বাচনী স্টাইল দেখেও কক্সবাজার পৌরবাসির শঙ্কা বাড়ছে। এখানে কোন স্টাইলের নির্বাচন হবে? তারা নিজেদর ভোটাধিকার প্রয়োগ করতে পারবে কি না?
তবে পর্যটন শহর কক্সবাজারে এখন প্রচুর দেশী বিদেশী আন্তর্জাতিক সংস্থার লোকজনের উপস্থতি। কক্সবাজার পৌর নির্বাচনে যে কোন ধরনের অনিয়ম দেশের ভাবমর্যাদা ক্ষুন্ন করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌর নির্বাচন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ