Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ চুক্তি পরিসংখ্যান মান উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশের পরিসংখ্যানের মান উন্নয়নে অর্থ সহায়তা দিচ্ছে বহুমুখী সংস্থা বিশ্ব ব্যাংক। সহজ শর্তের এই ঋণের চুক্তি হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। ১৫ মিলিয়ন ডলার সমপরিমাণ এ অর্থ দিয়ে সময়োপযোগী, নির্ভরযোগ্য এবং সর্বসাধারণের কাছে সহজলভ্য পরিসংখ্যানের ভান্ডার গড়ে তুলা সম্ভব হবে আশা করছেন সংশ্লিষ্টরা।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, বিশ্বব্যাংকের অঙ্গসংস্থা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) এ ঋণ দিচ্ছে। ছয় বছরের বাড়তি সময়সহ সুদবিহীন এ ঋণ ৩৮ বছরে পরিশোধ করা যাবে। এর মধ্যে শূন্য দশমিক ৭৫ শতাংশ সেবা খরচ অন্তর্ভুক্ত।
ইআরডি সূত্র জানায়, আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলনে এই চুক্তি হবে। এতে বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আযম ও বিশ্বব্যাংকের পক্ষে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান স্বাক্ষর করবেন।
এর আগে এ বিষয়ে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বলা হয়, গত এক দশক ধরে বাংলাদেশকে পরিসংখ্যানগত সামর্থ্য বাড়াতে সহযোগিতা করে যাচ্ছে বিশ্বব্যাংক। সাম্প্রতিক বছরগুলোতে দেশটি ত্রৈমাসিক দারিদ্র্য ও শ্রম উপাত্ত তৈরিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধন করেছে। উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের জন্য মানসম্মত পরিসংখ্যান প্রয়োজন। সময়োপযোগী, নির্ভরযোগ্য এবং সর্বসাধারণের কাছে সহজলভ্য পরিসংখ্যানের প্রয়োজনীয়তা উপলব্ধি, পরিকল্পনা গ্রহণ, সম্পদের স্থান, পরিমাণ নির্দেশ এবং উন্নয়ন অগ্রগতি নিরীক্ষণের কেন্দ্রবিন্দু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ