Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ ঘণ্টার বেশি ড্রাইভিং নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০৬ এএম

সড়ক ও মহাসড়কে প্রতিদিন দুর্ঘটনায় ঝড়ছে অসংখ্য প্রাণ। এই দুর্ঘটনা প্রতিরোধে মহাসড়কে ড্রাইভারদের উপর একটানা সর্বচ্চো পাঁচ ঘণ্টা গাড়ি চালানোর সময় সীমা বেধে দিয়েছে। দূরপাল্লায় বিকল্প ড্রাইভারের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটানা পাঁচ ঘণ্টার বেশি দূরপাল্লায় চালকরা যাতে গাড়ি চালাতে না। মন্ত্রিসভার বৈঠক চলাকালে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও নৌমন্ত্রীকে তদারকিরও নির্দেশন। এছাড়াও দুঘটনা রোধে সড়ক ও মহাসড়কের পাশে বিশ্রামাগার তৈরি, সিগন্যাল মেনে চলা, অনিয়মতান্ত্রিক রাস্তা পারাপার বন্ধ, সিট বেল্ট বাঁধা এবং চালক ও তার সহকারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দিয়েছেন বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, (মন্ত্রিসভা বৈঠকে) সড়ক পরিবহন ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়। গুরুত্বপূর্ণ বিষয় হল সড়কে দুর্ঘটনা কমানোর জন্য প্রধানমন্ত্রী কয়েকটি সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। ঈদের ছুটি শেষে ফিরতিযাত্রার গত ২৩ জুন ১২ জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ৩৯ জনের মৃত্যু হয়। আর গাইবান্ধা থেকে ট্রাকে করে হবিগঞ্জে যাওয়ার পথে গতকাল সকালে টাঙ্গাইলে দুর্ঘটনায় পড়ে প্রাণ গেছে আরও পাঁচজনের।
প্রধানমন্ত্রীর ছয় নির্দেশনা
গাড়ির চালক ও তার সহকারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। লং ড্রাইভের সময় বিকল্প চালক রাখা, যাতে পাঁচ ঘণ্টার বেশি কোনো চালককে একটানা দূরপাল্লায় গাড়ি চালাতে না হয়। নির্দিষ্ট দূরত্ব পর পর সড়কের পাশে সার্ভিস সেন্টার বা বিশ্রামাগার তৈরি। অনিয়মতান্ত্রিকভাবে রাস্তা পারাপার বন্ধ করা। সড়কে যাতে সবাই সিগন্যাল মেনে চলে- তা নিশ্চিত করা। পথচারী পারাপারে জেব্রা ক্রসিং ব্যবহার নিশ্চিত করা। চালক ও যাত্রীদের সিটবেল্ট বাধার বিষয়টি নিশ্চিত করা। কেন এসব নির্দেশনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঈদের পর বেশ কিছু মানুষ মারা যাওয়ার বিষয়টি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়। আমরা যখন (ক্যাবিনেট) মিটিং শুরু করি তখন টাঙ্গাইলে পাঁচজন মারা গেছে। শফিউল বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মন্ত্রী ওবায়দুল কাদের, নৌমন্ত্রী শাজাহান খান এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে মাঝে মধ্যে বসে বিষয়টি নিবিড়ভাবে পরিবীক্ষণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এটা তাদের নিয়মিত দায়িত্বের মধ্যেই আছে। সিটবেল্ট না বাধায় দুর্ঘটনায় মৃত্যু বাড়ছে। শফিউল বলেন, মিশুক মনিরের ঘটনা বিশ্লেষণ করে দেখা গেছে তিনি গাড়ির সামনে সিট বেল্ট ছাড়া বসেছিলেন। ২০১১ সালে মানিকগঞ্জে একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদসহ পাঁচজনের মৃত্যু হয়। ওই ঘটনা পুরো বাংলাদেশকে নাড়িয়ে দেয়। সড়ক দুর্ঘটনা ঠেকাতে এ সংক্রান্ত আইন আরও কঠোর করা হচ্ছে। শফিউল বলেন, আইনটি এখনও পাস হয়নি, ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে আছে, দ্রæততার সাথে নিষ্পত্তি করা হবে।
নিবন্ধন ছাড়া সার বিক্রির সাজা বাড়ছে
নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, বিতরণ, পরিবহন ও বিক্রি করলে তা অপরাধ হিসেবে গণ্য করে এর জন্য সাজা বাড়িয়ে আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সার (ব্যবস্থাপনা) (সংশোধন) আইন ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০০৬ সালের আইন সংশোধন করে নতুন আইনটি করা হচ্ছে। নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, বিতরণ, বিপণন, পরিবহন বা বিক্রি করলে ২ বছরের সশ্রম কারাদন্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ড প্রস্তাব করা হয়েছে। সার ব্যবস্থাপনা আইন-২০০৬ অনুযায়ী এই অপরাধের জন্য ’ছয় মাসের সশ্রম কারাদন্ড বা অনূর্ধ্ব ৩০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডের বিধান ছিল, যা এখন বাড়িয়ে দুই বছরের সশ্রম কারাদন্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা করা হচ্ছে। এই অপরাধে কোনো রায়ে কেউ সংক্ষুব্ধ হলে ৩০ দিনের মধ্যে আদেশ পুনর্বিবেচনার জন্য আপিল করতে পারবেন। কর্তৃপক্ষ তা ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মিথ্যা মামলা করলে বা কেউ মিথ্য মামলায় বাধ্য করালে উভয়ে একই সাজা পাবেন। তবে মিথ্যা মামলার জন্য প্রস্তাবিত আইনে কী’ সাজার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য সংখ্যা দুজন বাড়িয়ে ১৭ জন করা হয়েছে।
জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন অনুমোদন
মন্ত্রিপরিষদ সচিব বলেন, দক্ষ জনশক্তি সৃষ্টির চলমান প্রক্রিয়া আরও বেগবান করতে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর খসড়ায়ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে কাজ করবে। একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্য সমন্বয়ে এই কর্তৃপক্ষ গঠন করা হবে। চেয়ারম্যান ও সদস্যদের সরকার নিয়োগ দেবে, চাকরির মেয়াদ ও শর্তও সরকার নির্ধারণ করবে। এই কর্তৃপক্ষ জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ও কৌশল, কর্মপরিকল্পনা প্রণয়ন করাসহ ১০টি কাজ করবে। পরিচালনার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩০ সদস্যের একটি উচ্চ পর্যায়ে কমিটি থাকবে।
মন্ত্রিসভায় নারী ক্রিকেট দলকে অভিনন্দন
এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশের নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকের শুরুতে নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানানো হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। গত ১০ জুন মালয়েশিয়ায় সপ্তম এশিয়া কাপ টি- টোয়েন্টি টুর্নামেন্টে ভারতকে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এই অর্জনে গত ১১ জুন সংসদের বৈঠকের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদের পক্ষে নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানান। তিনি বলেন, এই অর্জন বাংলাদেশের জন্য অনন্য গৌরব ও সম্মান বয়ে এনেছে। এই অর্জনে বাংলাদেশের নারী ক্রিকেট দলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

 



 

Show all comments
  • MD Saiduzzaman ২৬ জুন, ২০১৮, ৩:০৪ এএম says : 0
    Yes, take some good steps please. It is the high time. Do some thing good for people, and for forever. Not for one month or one year. Please!
    Total Reply(0) Reply
  • Mahadi Hasan ২৬ জুন, ২০১৮, ৩:০৭ এএম says : 0
    এই নির্দেশ যেন যথাযত ভাবে কার্যকর হয় দেখার জন্য একটা টিম দরকার। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ কিন্তু এই নির্দেশনা গুলো আরো আগেই দরকার ছিলো
    Total Reply(1) Reply
    • omar faruk ২৬ জুন, ২০১৮, ৪:০২ এএম says : 4
      porite upozela projai a driving school (driving trading canter) hoya dorkar .r ar test exam neba traffic police .ta hola rod antecedent ta kom hota para .
  • Kamal ২৬ জুন, ২০১৮, ৩:০৮ এএম says : 0
    Most effective & useful decision
    Total Reply(0) Reply
  • Md. Nazrul Islam ২৬ জুন, ২০১৮, ৩:০৯ এএম says : 0
    গাডির মালিক যদি একটু ভালো ডাইবার ভালো বেতন দিয়া রাখে মনেহয় অনেক দুরঘটনা কমেযাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ