Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজরের যত গুণ

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

উদ্ভিদ স্বাস্থ্য গঠন কিংবা স্বাস্থ্যরক্ষায় সরাসরি ভূমিকা রাখে না। তবে উদ্ভিদের মধ্যে যেসব খাদ্যগুণ রয়েছে, তা দেহের রোগ প্রতিরোধক এবং স্বাস্থ্যরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনই একটি উদ্ভিদ হলো গাজর। এটি রোগ উপশমকারী কিংবা কোনো ওষুধ হিসেবে ব্যবহৃত হয় না। তবে গাজর অত্যন্ত পুষ্টিকর খাদ্য, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্বাস্থ্যরক্ষায় ভূমিকা রাখে। গাজরে ঔষধি গুণগুলো হলো, অন্ত্রনালি পরিষ্কারক; ডায়রিয়া প্রতিরোধক; বমিরোধক; রক্ত পরিষ্কারক ও রক্তবর্ধক; খনিজ পদার্থের অভাব পূরণ করে; দৃষ্টিশক্তি বর্ধক; দেহে অ্যাসিড ও ক্ষারের সমতা রক্ষাকারক; শান্তকারক; লিভার টনিক।
গাজরের অন্যান্য উপকারিতা : মুখের ক্ষতিকর জীবাণুনাশক (খাবার গ্রহণের পর গাজর চিবিয়ে খেলে); দাঁত পরিষ্কার করে; দাঁত ও মাড়ির রক্তপড়া বন্ধ করে; টনসিলাইটিস, কৃমি, ঘা ও ক্ষত নিবারক; স্মৃতিশক্তি বর্ধক; স্নায়ুশক্তি বর্ধক; পুরনো কাশি, আমাশয় নিবারক; কিডনি রোগ, কোষ্ঠকাঠিন্য, অ্যালার্জি, হাত-পা ব্যথা, হাত-পায়ের অস্থিসন্ধি ফুলে যাওয়া থেকে রক্ষা করে; দুর্বল এবং রুগ্ন শিশুর আদর্শ খাদ্য; গর্ভবতীর খিঁচুনিরোধক; খুশকি নাশক হিসেবে কাজ করে।
ষ ডা. আলমগীর মতি
হারবাল গবেষক ও চিকিৎসক, চেয়ারম্যান মডার্ণ হারবাল গ্রুপ। ফোন ০১৯১১৩৮৬৬১৭



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজরের যত গুণ

১৩ এপ্রিল, ২০১৬
আরও পড়ুন