Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ম্যারাডোনার পর কী বলবেন মেসি

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

সাকির আহমদ : বিশ্বকাপ ফুটবলের অন্যতম দুই পরাশক্তি ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। মাঠের দুই তারকা লিওনেল মেসি ও নেইমার কোন দেশের সেটি ফুটবল ভক্তদের বলে দিতে হয় না। এবার পবিত্র ঈদ-উল-ফিতরের দু’দিন আগে রাশিয়ায় বসেছে বিশ^ ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। এই দুই তারকার বাইরে আরেক তারকা হলেন ইউরোপের দেশ ও ইউরো কাপ বিজয়ী পর্তুগালের ক্রিশ্চিয়ানা রোনালদো। ঈদের দিন প্রতিটি বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল সকাল থেকে প্রচার শুরু করে বিনোদন অনুষ্ঠান। কিন্তু আর্জেন্টিনার সমর্থক ও মেসি ভক্তরা দিনভর অপেক্ষার পর রাতে বসেছিলেন টিভির পর্দার সামনে। প্রতিপক্ষ বিশ^কাপের আসরে একেবারে নবাগত দেশ আইসল্যান্ড। সবার ধারণা ছিল উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার মতোই মেসির নেতৃত্বে আর্জেন্টিনা গোলের বন্যায় আইসল্যান্ডকে ভাসিয়ে দেবে।

অতিরিক্ত ৫ মিনিট যোগ করলে মাঠে আর্জেন্টিনার দখলে বল ছিল শতকরা ৯০ ভাগ। তাহলে রুশদের মতো ৫ গোল কেন, আইসল্যান্ডের জালে ডজনবার বল পাঠানোর কথা। কিন্তু আইসল্যান্ড মাঠে মাত্র ১০ ভাগ বল দখলে রেখে একটি গোল হজম করার তিন মিনিটের মাথায় বাংলাদেশের কোটি কোটি সমর্থক তথা বিশে^র মেসি ভক্তদের হৃদয়ে পেরেকে ঠুকে দিয়েছে।
বিশ^কাপ বিজয়ী স্পেন ঈদের আগের রাতে মুখোমুখি হয়েছিল ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের। মাঠে এই দুই দেশের লড়াইটা ছিল রীতিমত শ^াসরুদ্ধকর। রোনালদোর ফ্রি কিক বাতাসে ভাসতে ভাসতে প্রথম সোজা গিয়ে বামে বাক নিয়েই স্পেনের জাল স্পর্শ করে। রোনালদোর ডান পায়ের অসাধারণ শর্ট যা মাঠে স্পেনের ১১ জন ছাড়াও টিভির পর্দায় বসে যারা খেলা দেখছিলেন তাদের সবাইকে হতবাক করে দিয়েছে। মেসি কি রোনালদোর যাদুকরি ফ্রি কিক দেখেছিলেন?
আর্জেন্টিনা শুরু থেকেই চেপে ধরে খেলা শুরু করে ফল পেয়ে যায় ১৯ মিনিটে আইসল্যান্ডের জালে বল পাঠিয়ে। কিন্তু মাত্র ৩ মিনিটের মাথায় আর্জেন্টিনার ডি বক্সে ডিফেন্ডারদের ভুল বুঝাবুঝির পুরো ফায়দা উঠিয়ে নেয় আইসল্যান্ড গোল শোধ করে। তারপরও অতিরিক্ত সময় পর্যন্ত আর্জেন্টিনা ৯০ ভাগ সময় বল দখলে রেখে আইসল্যান্ডের জালের দেখা পায়নি।
পেনাল্টি শর্টের জন্য মেসি প্রস্তুত হতেই আর্জেন্টিনাসহ গোটা বিশে^ তার ভক্তরা নিশ্চিত গোল ধরেই নিয়েছিলেন। নাহ্ মেসির শট আইসল্যান্ডের গোল রক্ষক ঠেকিয়ে দিলে মাঠের লড়াইয়ে আর্জেন্টিনা ড্র করে পয়েন্ট খুইয়ে ভক্ত-সমর্থকদের চেহারায় বেদনার নীল রঙ ছুড়ে দেয়। তার চেয়ে বড় সত্য হচ্ছে নবাগত আইসল্যান্ড বিশ^কাপ জয়ী ও এবারের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার জয়কে রুখে নিজেরাই বীরের বেশে মাঠ ছেড়েছে।
মেসি পেনাল্টি মিস করবেন তা স্বপ্নেও ভাবেননি তার ভক্তরা। ১৯৯০ ইতালি বিশ^কাপের আসরে আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা পেনাল্টি শট যুগোশ্লাভিয়ার জালে পাঠাতে ব্যর্থ হন। পরবর্তীতে তিনি সাংবাদিকদের কাছে পেনাল্টি মিসের বিষয়ে নিজেকে নিজেই গালি দিয়েছিলেন।
ম্যারাডোনার কথায়, ‘শট নেয়ার আগে মাঠের মধ্যবর্তী স্থান থেকে হাঁটা শুরু করি আমি নিজেকে বলি যদি তুমি এটি মিস করো, তুমি একটা ইডিয়ট। যদি তুমি মিস করো, তুমি একটা গাধা, তুমিই সবচেয়ে খারাপ। তুমি সব মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে পারো না যারা তোমাকে ভালোবাসে- মা, বাবা, আমার ভাইয়েরা, আর্জেন্টিনার জনগণ, সবাই!’ নতুন শতাব্দী শুরুর কিংবদন্তি মেসি এখন কি বলবেন?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ