Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

কুমিল্লায় পুলিশের ধাওয়ায় প্রাণ গেল দুু’জনের

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল চান্দিনা থেকে : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনায় পুলিশের ধাওয়ায় পিকআপ ভ্যানের চাপায় রিক্সা আরোহী দুই নারীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২ টার সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা পালকি সিনেমা হল এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পরপর স্থানীয় জনতা ও বিক্ষুদ্ধ রিক্সা চালকরা পুলিশের উপর ক্ষিপ্ত হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উপর বৈদ্যুতিক খুঁটি ফেলে প্রায় ১ ঘন্টা মহাসড়কের উভয় পাশ অবরোধ করে রাখে। এই সময় ঈদে ঘরমুখো হাজার হাজার ঈদ যাত্রী যানজটে আটকে পড়ে। পরে স্থানীয় প্রশাসন এসে প্রায় এক ঘন্টা চেষ্টা করেও মহাসড়ক অবরোধ তোলতে পারেনি। পরে পুলিশের ফাঁকা গুলি ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং যান চলাচল স্বাভাবিক হয়। এসময় মহাসড়কে অবরোধকারী আবুল হোসেন (৩৮) ও কাউসার হোসেন (২২) নামে দুই অবরোধকারীকে আটক করে পুলিশ। তবে তাৎক্ষণিক ভাবে নিহত দুই নারীর নাম ও পরিচয় পাওয়া যায়নি।
স্থানীয় সূত্রে জানা যায়, সড়ক ও সেতু মন্ত্রী আগমনের বার্তায় মহাসড়ক যানজট মুক্ত রাখতে এবং থ্রিহুইলার চলাচল বন্ধ রাখতে কঠোর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডিউটি করছিল হাইওয়ে পুলিশ। দুপুর সাড়ে ১২টায় চান্দিনা বাস স্টেশন থেকে দুই নারী যাত্রীকে নিয়ে হাড়িখোলা যাচ্ছিল ব্যাটারী চালিত একটি রিক্সায়। রিক্সাটি চান্দিনা পালকি সিনেমা হল সংলগ্ন পৌঁছার পর হাইওয়ে পুলিশের এক সদস্য রিক্সাটিকে ধাওয়া করে। এ সময় পিছন থেকে আসা একটি মাল বোঝাই পিকআপ ভ্যান এর সাথে ধাক্কায় রিক্সাটি উল্টে গিয়ে ঘটনাস্থলে রিক্সা যাত্রী নারী (৪৫) নিহত হয়। অপর নারী যাত্রী (৩০) কে গুরুতর অবস্থায় চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। এসময় রিক্সা চালক, পিকাপভ্যান চালকও তার ভাই গুরুতর আহত হয়। আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের মধ্যে দেবিদ্বার উপজেলার আসাদনগর গ্রামের বিধান চন্দ্র দাস এর ছেলে অতিন চন্দ্র দাস (২২) এর অবস্থা আশঙ্কাজনক।
প্রত্যক্ষদর্শীরা জানায়, দুর্ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বৈদ্যুতিক খুঁটি ফেলে অবরোধ করে। প্রায় এক ঘন্টা ব্যাপী অবরোধে মহাসড়কে যানজট সৃষ্টি হয়। এসময় ক্ষুব্ধ জনতার সাথে পুলিশের বাকবিতন্ডা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে স্থানীয় প্রশাসন বিক্ষুদ্ধ জনতাকে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেত্তয়ার আনুরোধ জানালেও বিক্ষুদ্ধ জনগন অবরোধ তুলতে অস্বীকৃতি জানালে পুলিশ লাঠিচার্জ ও ফাঁকা গুলি করে। এসময় বিক্ষুদ্ধ জনতাও পুলিশকে উদ্দেশ্যে করে ইট-পাটকেল ছুড়ে। এতে কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়। খবর পেয়ে জেলা পুলিশ সুপার শাহ্ মো. আবিদ হোসেন, সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) মহিদুল ইসলাম, চান্দিনা উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তপন বক্সী, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার এস.এম জাকারিয়া, সহকারী কমিশনার ভূমি তুষার আহম্মদ, চান্দিনা পৌরসভার মেয়র মো. মফিজুল ইসলাম, জেলা গোয়েন্দা পুলিশসহ চান্দিনা থানা ও ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এব্যাপারে জেলা পুলিশ সুপার শাহ্ মো. আবিদ হোসেন জানান, মহাসড়কে থ্রি-হুইলার সম্পূর্ণ রূপে নিষিদ্ধ। সেখানে রিক্সা উঠবে কেন ? এছাড়া মহাসড়ক অবরোধ করা মারাত্মক অপরাধ। যারা মহাসড়ক অবরোধ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ