Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সান্তাহার-ঢাকা রুট : চালু হচ্ছে না বন্ধ ট্র্রেন

আদমদীঘি (বগুড়া) থেকে মোঃ মনসুর আলী | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

পশ্চিম অঞ্চলের রেলওয়ের সর্ববৃহত্তম সান্তাহার জংশন স্টেশনে প্রতিনিয়ত যাত্রী সংখ্যা বৃদ্ধি পেলেও সে অনুপাতে বাড়ছে ট্রেনের আসন সংখ্যা। চালু করা হচ্ছে না সান্তাহার-ঢাকা রুটের চলাচলরত বন্ধ হওয়া ট্রেন। দীর্ঘদিন ধরে সান্তাহার জংশন স্টেশন থেকে ঢাকাগামী চলাচলরত বন্ধ হওয়া ট্রেন চালুর দাবি জানালেও নেই কোন বাস্তবায়ন ।
জানা যায়, ব্রিটিশ আমল থেকে এই স্টেশন থেকে মিটারগ্রেজ লাইনের দিনাজপুর রুটে আন্তঃনগর দোলনচাপা, সান্তাহার-কুড়িগ্রাম করতোয়াসহ লালমনিরহাট ও বোনারপাড়ার মধ্যে ৮টি ট্রেন চলে। যমুনা ব্রিজ হওয়ার আগে এই জংশন স্টেশন থেকে বগুড়া বোনারপাড়া, ফুলছড়ি ঘাট হয়ে ঢাকায় দুটি ট্রেন চলাচল করত। যমুনা সেতুতে রেল স্থাপনের পর থেকে এ দুটি ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
এছাড়া এই স্টেশনের উপর দিয়ে খুলনা রাজশাহী সৈয়দপুর নীলফামারী পারর্বতীপুরের মধ্যে ১৬টি ট্রেন চলাচল করে। এই স্টেশন ব্রডগ্রেজ ও মিশ্রগ্রেজ আপ এবং ডাউন মিলে আন্তঃনগরসহ ৩০ টি ট্রেন চলাচল করে। এর মধ্যে চিলাহাটি থেকে নীল সাগর, দিনাজপুর থেকে, একতা, দ্রূতযান, লালমনিরহাট থেকে লালমনি এক্সেপ্রেস, রংপুর থেকে রংপুর এক্সেপ্রেস আন্তঃনগর ট্রেন ঢাকা রুটে চলাচল করে। ঢাকাগামী এসব ট্রেনের স্টাটিং পয়েন্ট শত শত কিলোমিটার দূরে হওয়ায় সান্তাহার স্টেশানে ঢাকাগামী যাত্রীদের ঘন্টার পর ঘন্টা ট্রেনের অপেক্ষায় বসে থাকতে হয়। এছাড়াও এ স্টেশনে ট্রেনগুলোর আসন সংখ্যাও সীমিত। ফলে টিকিট নিয়ে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এই স্টেশনে দিন দিন ঢাকাগামী ট্রেনের যাত্রী বৃদ্ধি পেলেও কোন ট্রেনের আসন সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে না। চালু হচ্ছে না বন্ধ হওয়া ঢাকাগামী ট্রেন ।
বগুড়ার সান্তাহার জংশন স্টেশনের বুকিং অফিসে খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাতায়েত জন্য হাজার হাজার যাত্রীর তুলনায় আসন সংখ্যা কম থাকায় উত্তরাঞ্চলের সাথে ঢাকাগামী এবং দক্ষিণঞ্চলের ট্রেগুলোতে প্রতিদিন শত শত যাত্রী টিকিট ছাড়া এ্যাটেনডেন্টেদের সাথে যোগসাজস করে ট্রেনভ্রমন করে। এতে রেলের চেয়ে লাভবান হয় ট্রেনে কর্তবরত এ্যাটেনডেন্ট। একারনে প্রতিদিন রেলওয়ের লাখ লাখ টাকা গচ্ছা যাচ্ছে। আর টিকিট থাকা যাত্রীদের ট্রেনে ওঠা, নামা, সিটে বসার অব্যবস্থাপনা কারণে বিড়ম্বনায় পরতে হয় যাত্রীদের। ট্রেনে কর্তবরত এ্যানেটডেন্ট টিকিটধারী যাত্রীদের সাথে দুর্ব্যবহার করে বলে একাধিক যাত্রী জানিয়েছেন। গত শনিবার সান্তাহার জংশন স্টেশনে নওগাঁর নাজমুর আলমসহ কয়েকজন যাত্রী দিনাজপুর থেকে ঢাকাগামী দ্রতযান ওঠার সময় ওই ট্রেনে ডিউটিরত এ্যাটেনডেন্ট নাজিম টিকিটধারী যাত্রীদের ট্রেনে ওঠার সময় সহযোগীতা না করে যেসব যাত্রীদের টিকিট নাই সেসব যাত্রীদের সহযোগীতা করা নিয়ে ব্যস্ত । এনিয়ে ওই যাত্রীদের সাথে এ্যাটেনডেন্ট নাজিমের টানাঁেহচড়া করার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। বগুড়ার সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু বলেন, সান্তাহার থেকে ঢাকা পর্যন্ত একটি আন্তঃনগর ট্রেন চালু করা হলে বগুড়া-নওগাঁ ও র্পাশবর্তী জয়পুরহাট ও নাটোর জেলার ট্রেনযাত্রীদের দুর্ভোগ কমবে এবং লাখ লাখ টাকা রাজস্ব বাড়বে। এছাড়া বগুড়া থেকে সিরাজগঞ্জ হয়ে যমুনা সেতু পর্যন্ত রেলপথ চালু হলে রংপুর ও লালমনির হাটের সাথে ঢাকাগামী ট্রেনগুলো সান্তাহার হয়ে না এসে বগুড়া হয়ে ঢাকায় যাবে। ফলে সান্তাহার জংশন স্টেশনে যাত্রীর চাপ আরো বারবে। এজন্য সান্তাহার, নওগাঁ, জয়পুরহাট, নাটোরসহ এর আশপাশ এলাকার সর্বস্থরের মানুষ সান্তাহার জংশন স্টেশন থেকে ঢাকার মধ্যে অবিলম্বে একটি ট্রেন চালুর দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুট

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ