Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পরিচালক হজ-এর প্রতি লিগ্যাল নোটিশ হজ অফিসে সিন্ডিকেটের যন্ত্রণায় স্বেচ্ছায় অবসর

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজ অফিসের সিন্ডিকেট চক্রের নানা যন্ত্রণায় অতিষ্ট হয়ে আশকোণাস্থ হজ অফিসের প্রধান সহকারী মো: আব্দুর রহিম আগামী ৫ জুলাই চাকুরি থেকে স্বেচ্ছায় অবসরের জন্য পরিচালক হজ (উপ-সচিব) এর কাছে লিখিত দরখস্ত পেশ করেছেন। পরিচালক হজ মো: সাইফুল ইসলাম গত ৫ এপ্রিল এক আদেশে স্বারক নং(১৬.০৩.০০০০.০০১.০২.১০৭-৮৭-১৩৩ ) স্বেচ্ছায় অবসর পত্র গ্রহণ করে সরকারী চাকুরি থেকে অবসর প্রদান এবং আগামী ২০১৯ সালের ৪ জুলাই পর্যন্ত এক বসররোত্তর ছুটি (পি,আ,এল) মঞ্জুর করেন। সাথে সাথে আব্দুর রহিমের অর্জিত ছুটি’র প্রাপ্যতা অনুযায়ী ১৮ মাসের মূল বেতনের সমপরিমান অর্থ লাম্পগ্রান্ট মঞ্জুর করা হয়। এতে আব্দুর রহিম মানুষিকভাবে ভেঙ্গে পড়েন। তিনি এখন পরিবার পরিজন নিয়ে কোথায় যাবেন কিভাবে সংসার চালাবেন তা নিয়ে চরম হতাশায় ভুগছেন। প্রধান সহকারী আব্দুর রহিম সুপ্রিম কোর্টের আইনজীবি আওরঙ্গজেব বেলালের মাধ্যমে গত ১০ মে পরিচালক হজ সাইফুল ইসলামকে এক লিগ্যাল নোটিশ দিয়েছেন। উল্লেখ্য, আব্দুর রহিমের সরকারী চাকুরির মেয়াদ আরো নয় বছর বাকি ছিল।
লিগ্যাল নোটিশে পরিচালক হজকে বলা হয়, আব্দুর রহিমের অবসর আবেদনের মূল বিষয়ক তারিখ ০১/০৩/২০১৮ উল্লেখ না করে জারীকৃত অফিস আদেশে রহস্যজনক কারণে আবেদনের তারিখ অজ্ঞাত রেখে অফিস আদেশে কেবল তার ব্যক্তিগত কারণ দেখিয়ে স্বেচ্ছায় অবসর গ্রহনের আবেদনের প্রেক্ষিতে ল্যাম্পগ্রান্টসহ অবসর ও অবসরোত্তর ছুটি মঞ্জুর করা হয়েছে, যা গনকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ ধারামতে একটি পরিপন্থি আদেম জারী বলে প্রতীয়মান হয়। এরুপ অফিস আদেশ বৈধতা হিসেবে গণ্য হয় না। এই জাতীয় জারীকৃত ৩ মাস আগাম অফিস আদেশ কেন অবৈধ/বেআইনী ঘোষণা করা হবে না তা’অত্র লিগ্যাল নোটিশ প্রাপ্তির ৭ দিনে মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। প্রধান সহকারী আব্দুর রহিম বলেন, আমি হজ অফিসের সিন্ডিকেট চক্রের ষড়যন্ত্রে শিকার । হজ অফিসের সিন্ডিকেট চক্রে এক কর্মচারীর স্থানীয় ইসলামী ব্যাংক শাখায় প্রায় এক কোটি টাকার এফ ডি আর রয়েছে বলেও তিনি উল্লেখ করেন। এছাড়া হজ অফিসের অফিস সহায়ক আজিজুর রহমানও গত ১ জানুয়ারী চাকুরি থেকে স্বেচ্ছায় অবসরে চলে গেছে। তার চাকুরির মেয়াদ দীর্ঘ ৫ বছর বাকি ছিল। হজ অফিস থেকে এভাবে একের পর এক চাকুরি থেকে অব্যাহতি দেয়ার ঘটনায় অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উৎকন্ঠিত । নাম প্রকাশ না করার শর্তে হজ অফিসের একজন কর্মচারী এ অভিমত ব্যক্ত করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ