Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের গণতন্ত্র আজ আওয়ামী বাক্সে বন্দি -ড. মোশাররফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ১২:০০ এএম

দেশের গণতন্ত্র আজ আওয়ামী বাক্সে বন্দি রয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচন করে জোর করে ক্ষমতায় এসে আওয়ামী লীগ দেশে দুর্বিনীত দু:শাসন চালিয়ে যাচ্ছে। বর্তমান সরকার আন্তর্জাতিকভাবে স্বৈরাচারী সরকার হিসেবে স্বীকৃত। মিথ্যা ও জাল নথির ওপর ভিত্তি করে সাজানো মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাবন্দী করে আগামী জাতীয় নির্বাচন করার যে পাঁয়তারা করছে বর্তমান আওয়ামী লীগ সরকার। কিন্তু তাদের সেই বাসনা কোনদিন বাস্তবায়িত হবে না। খালেদা জিয়াকে ছাড়া দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে না। আন্দোলনের মাধ্যমে আমরা দেশনেত্রীকে মুক্ত করে আনবো। গতকাল (শুক্রবার) দুপুরে রাজধানীর নয়াপল্টনে ভাসানী ভবন মিলনায়তনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৭তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে মহিলা দলের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের চেতনা ফিরিয়ে আনেন মন্তব্য করে খন্দকার মোশাররফ বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করেছিল আওয়ামী লীগ, জিয়া তা ফিরিয়ে আনেন। জিয়াউর রহমান একদলীয় বাকশাল ব্যবস্থা বাতিল করে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের গণতন্ত্রকে ধ্বংস করে ফেলেছেন।
জিয়াকেই স্বাধীনতার ঘোষক মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, কেউ বলতে পারবে না ঐ সময় জিয়া ব্যতিত অন্য কেউ দেশের স্বাধীনতা ঘোষণা করেছিল। তখন বিবিসিসহ সারাবিশে^র মিডিয়া স্বাধীনতা ঘোষণায় জিয়াউর রহমানের নাম প্রকাশ ও প্রচার করেছিল। দেশ-বিদেশে প্রকাশিত ২৮টি বইয়ে জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার তথ্য প্রমাণ পাওয়া যায়। জিয়াউর রহমান শুধু দেশের স্বাধীনতাই ঘোষণা করেননি বরং তিনি জেড ফোর্স গঠন করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন। যুদ্ধে বিজয়ী হয়ে তিনি বীর উত্তম খেতাব লাভ করেন। আবার জাতির ক্রান্তিলগ্নে ১৯৭৫ এর ৭ নভেম্বর সিপাহী-জনতার আন্দোলনের মাধ্যমে তিনি রাষ্ট্রক্ষমতায় আসেন। ১৯৭২ থেকে ৭৫ পর্যন্ত মরহুম শেখ মুজিব রাষ্ট্র পরিচালনায় যেসব কাজে ব্যর্থ হয়েছিলেন, শহীদ জিয়া সেসকল কাজে সফল হয়েছিলেন। মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের পরিচালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মহিলা দলের সিনিয়র সহ-সভাপতি নুরজাহান ইয়াসমিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, সাবেক এমপি রওশন আরা ফরিদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য এলিজা জামান, মহিলা দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রাজিয়া আলিম, উত্তরের সভাপতি পেয়ারা মোস্তফা, সিনিয়র সহ-সভাপতি কাউন্সিলর মেহেরুন নেসা, ঢাকা জেলা মহিলা দল আহবায়ক সাবিনা ইয়াসমিন, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আমেনা খাতুন, দক্ষিণের সাধারণ সম্পাদক শামসুন্নাহার ভুঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ