Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘অল্প চোটেই’ সিরিজ শেষ মুস্তাফিজের!

দেরাদুনে সাকিব-তামিমহীন বাংলাদেশ

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গত বছরও সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জিতিয়ে আইপিএল থেকে দেশে ফিরেছিলেন হ্যামিস্ট্রং ও গোড়ালির চোট নিয়ে। তখন বাংলাদেশের খেলা না থাকায় দলের বাইরে থাকতে হয়নি। কিন্তু মুস্তাফিজুর রহমানের বড় ভুগিয়েছে ওই বছরের আগস্টে সাসেক্সে খেলতে গিয়ে পাওয়া কাঁধের চোট। লন্ডনের শল্যবিদ অ্যান্ড্রু ওয়ালেসের ছুরির নিচে পর্যন্ত যেতে হয়েছে মুস্তাফিজকে। প্রায় ছয় মাস থাকতে হয়েছে মাঠের বাইরে। পূর্ণ ছন্দে ফিরতে ফিরতে লেগে গেছে আরও তিন-চার মাস। আগের মতো ¯েøায়ার বা কাটার যে তার কার্যকর নয়, এটির পেছনেও অনেকে দায়ী করেন মুস্তাফিজের কাঁধের চোটকে।
এবারও এসেছেন বাঁ পায়ের বুড়ো আঙুলের চোট। কোচ কোর্টনি ওয়ালশ তাকে বিশ্রাম দিয়েছিলেন দুদিনের। কিন্তু একদিনের মাথাতেই জানা গেল বুড়ো আঙুলের সেই চোট মুস্তাফিজকে খেলতে দেবে না আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। গতকাল রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ‘গতকাল (পরশু) রাতে মুস্তাফিজের বুড়ো আঙুলে সিটি স্ক্যান করানো হয়। তাতে দেখা গেছে চোটের জায়গাটা পুরোপুরি সেরে ওঠেনি। চোট নিয়ে খেললে সমস্যা আরও বাড়তে পারে। সে কারনে আফগানিস্তান সিরিজে খেলার কোনো সুযোগ নেই ওর। দলের সঙ্গে ও যায়নি। এখানে থেকেই হবে ওর পুনর্বাসনের কাজ।’ আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ খেলতে গতকাল সকালেই ভারতের দেরাদুনে পৌছে গেছে বাংলাদেশ দল। অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার তামিম ইকবাল দলের সঙ্গে যোগ দেবেন আজ।
বিসিবির প্রধান চিকিৎসক জানান, ওয়েস্ট ইন্ডিজ সফরে মুস্তাফিজকে পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী, ‘তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মুস্তাফিজকে। আশা করছি, ঈদের পর বোলিং শুরু করতে পারবে। বাংলাদেশের পরের সিরিজ ওয়েস্ট ইন্ডিজে। সেই সিরিজে মুস্তাফিজকে পাওয়ার জন্যই ওকে বোলিং থেকে বিরত রাখা হয়েছে। আমার ওপর পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আশা করি, ওর ওয়েস্ট ইন্ডিজে খেলতে কোনো সমস্যা হবে না।’
২০ মে আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে শেষ ম্যাচটি খেলেছিলেন মুস্তাফিজ। সে ম্যাচে নিজের বলে ঋষভ পন্তের একটি ড্রাইভ পা দিয়ে ঠেকাতে গিয়েই পেয়েছিলেন চোটটা। প্রাথমিক চিকিৎসার পর সেদিন বোলিং অবশ্য করেছিলেন। দেশে ফিরে অনুশীলনের নেটেও এরপর বোলিং করেছেন। কিন্তু টানা বোলিং করতে গেলেই সমস্যা বোধ করছেন। শেষ মুহূর্তে চোটের কারণে মোস্তাফিজুর রহমান ছিটকে পড়ায় তার বিকল্প কে হবে তা এখনো চূড়ান্ত করতে পারেননি নির্বাচকরা। বিকল্প হিসেবে কাউকে পাঠানো হবে কিনা কিংবা কাকে পাঠানো হবে তা নির্ভর করছে কন্ডিশন যাচাইয়ের উপর। দল পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন দেরাদুনে দলের প্রথম দিনের অনুশীলন দেখে সিদ্ধান্ত নেবেন তারা, ‘আমরা সংক্ষিপ্ত তালিকা করে ফেলেছি। কাল বা পরশু জানিয়ে দেব। দল আজ (গতকাল) সেখানে গিয়েছে। কাল (আজ) প্রথম অনুশীলন শুরু করবে। সবকিছু দেখে আমরা ঠিক করব। মোস্তাফিজের চোটটা যেহেতু শেষ মুহূর্তে ধরা পড়েছে। আমরা একটু সময় নিচ্ছি।’
জানা গেছে, কন্ডিশন দেখে যদি মনে হয় যারা আছেন তারাই পর্যাপ্ত তাহলে বিকল্প হিসেবে কাউকেই পাঠানো হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ