Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দামেস্কের নিয়ন্ত্রণ এখন সিরীয় সেনাবাহিনীর হাতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১০:৩৫ এএম | আপডেট : ১১:৪৫ এএম, ২২ মে, ২০১৮

সিরিয়ার রাজধানী দামেস্কের পুরো নিয়ন্ত্রণ নিয়েছে সিরীয় সেনাবাহিনী। গত ছয় বছরের যুদ্ধে প্রথমবারের মতো সেনাবাহিনী পুরো শহরের দখল নিল। সিরীয় বাহিনীর এক ঘোষণায় শহর পুনর্দখলের কথা জানানো হয়।

সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আলি মেইহুব রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় বলেন, দামেস্ক এবং এর আশেপাশের পুরো এলাকা এখন নিরাপদ আছে।

ইয়ারমুক প্যালেস্টিনিয়ান শরণার্থী ক্যাম্প এবং হাজর আল-আসওয়াদ জেলা থেকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) হঠিয়ে ওই এলাকা জঙ্গিমুক্ত করেছে সেনাবাহিনী। তারপরেই সেনাবাহিনীর তরফ থেকে দামেস্ক শহরের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেয়া হয়।

কিছু জিহাদিকে বাসে করে সিরিয়ার পূর্বাঞ্চলে সরিয়ে নেয়া হয়েছে বলে খবরে জানানো হয়েছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে বিক্ষোভের মধ্য দিয়ে সিরিয়ায় ২০১১ সালে গৃহযুদ্ধের সূত্রপাত হয়।

কয়েক বছরের যুদ্ধে দেশটির কমপক্ষে সাড়ে তিন লাখ মানুষ নিহত হয়েছে। এছাড়া আরও ১১ লাখ মানুষ বাস্তুহারা হয়েছে। সোমবার বিকেলে টেলিভিশনে দেয়া এক ভাষণে জেনারেল মেইহুব বলেন, দামেস্ক এবং এর আশেপাশের এলাকা, বিভিন্ন শহর এখন পুরোপুরি নিরাপদ।

তিনি জানিয়েছেন, ইয়ারমুক এবং প্রতিবেশী হাজর-আল আসওয়াদ এলাকায় সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে বহু আইএস যোদ্ধা নিহত হয়েছে।



 

Show all comments
  • nazrul islam ২২ মে, ২০১৮, ৫:৫০ এএম says : 6
    নিজ দেশের সাধারণ জনতাকে হত্যাকরে . বাশার আল আসাদ ক্ষমতা দরে রেখেছেন । ক্ষমতার মোহ মানুষকে অমানুষ করে দেয়। বাশার আল আসাদ তার জলন্ত প্রমান ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দামেস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ