Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দামেস্কের কাছে আরেক দফা বোমা হামলা, এবার নিহত ৮৩ জন

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জোড়া বোমা হামলার পর সিরিয়ায় আবার বোমা হামলা হলো। দেশটির রাজধানী দামেস্কের কাছে একটি মাযারের নিকটবর্তী এলাকায় বোমা হামলা চালানো হয়। এতে অন্তত ৮৩ জন নিহত ও ১৭৮ জন আহত হয়েছে। আইএস হামলার দায়িত্ব স্বীকার করেছে। বিদ্রোহীদের ভয়াবহ বোমা হামলায় সাইয়েদা জয়নাব এলাকা কেঁপে ওঠে। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হামলায় ৬২ জন নিহত হয়েছে। সংস্থাটি জানিয়েছে, দুটি গাড়ি বোমাসহ মোট চারটি বোমার বিস্ফোরণ ঘটেছে। সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস শহরে জোড়া বোমা বিস্ফোণে ৫৭ জন নিহত ও ১০০ ব্যক্তি আহত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে রাজধানী দামেস্কে নতুন করে হামলা হলো। গত ৩১ জানুয়ারি দামেস্কের একই স্থানে ভয়াবহ বোমা বিস্ফোরণ ঘটে এবং তাতে ৬০ জনের বেশি মারা গিয়েছিল। সে হামলারও দায়িত্ব স্বীকার করেছিল আইএস।
এর আগে, সিরিয়ার হোমস ও দামেস্ক নগরীতে বোমা হামলায় নিহত হয়েছে অন্তত ১৫৩ জন। এই হামলার দায় স্বীকার করেছে সংগঠন ইসলামিক স্টেট। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে জানিয়েছে রাজধানী দামেস্কের অদূরে অবস্থিত সাঈদা জেইনব এলাকায় পরপর কয়েকটি বোমা বিস্ফোরণে অন্তত ৮৩ জনেরো বেশি মানুষ নিহত হয়েছেন। সিরিয়ার রাজধানী এবং হোমস শহর গত রোববার বারংবার কেঁপে কেঁপে উঠেছে বিস্ফোরণের ধাক্কায়; দুই নগরেই মুহুর্মুহু বাড়ছে মৃতের পরিসংখ্যান।
ব্রিটেনভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে, হোমস শহরে নিহতের বেশির ভাগই বেসামরিক নাগরিক। হোমসে হামলার পর বিস্ফোরণ ঘটে দামেস্কে। আক্রান্ত ও আহতের মানুষ আর্তচিৎকারে ভারি হয়ে উঠে রাজধানীর আকাশ। তবে, এরই মধ্যে খবরে জানা যাচ্ছে যে, সরকারি বাহিনীর সাথে লড়াইয়ে সিরিয়ার আলেপ্পোতে ইসলামিক স্টেটের প্রায় ৬০ জন জিহাদি নিহত হয়েছে।
যদিও এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছিলেন যে, আংশিক যুদ্ধ বিরতি দিতে সম্মত হয়েছে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। গত রোববারের এই হামলাগুলোতে মূলত সংখ্যালঘু শিয়া মুসলিমদেরই লক্ষ্যবস্তু করা হয়েছে। সিরিয়ার শিয়া মুসলিমদের অত্যন্ত পবিত্র মসজিদ সাঈদা জেইনব-এ অন্তত চারটি বিস্ফোরণ ঘটেছে।
সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানিয়েছে, দামেস্কের ঘটনায় নিহত হয়েছে অন্তত ৮৩ জন এবং আহত হয়েছে কমপক্ষে ১৭৮ জন। দি আমাক নামের একটি সংবাদ সংস্থা- যেটি আইএসের সাথে সম্পৃক্ত- জানিয়েছে, আইএস জেহাদিরা প্রথমে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়েছে এবং পরে বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটায়। সাঈদ জেয়নবে আইএসের হামলায় আত্মঘাতী বোমা হামলায় গতমাসেও নিহত হন অন্তত ৭১ জন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দামেস্কের কাছে আরেক দফা বোমা হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ