Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পোস্টার-ব্যানারে দখল ফুট-ওভারব্রিজ: মীরসরাইয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঝুঁকিতে পারাপার

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

মীরসরাইয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফুট ওভার ব্রিজের উভয় পাশে পোস্টার-ব্যানারের ছড়াছড়ি। ওভার ব্রিজের ওপরে হাঁটাপথ বাদে পুরোটাই ঢাকা পড়েছে রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন কোচিং সেন্টার, হারবাল কোম্পানীর চটকদার পোস্টার-ব্যানার ও ফেস্টুনে। এছাড়া রক্ষণাবেক্ষণ ও তদারকি না থাকায় ধুলো-বালি, হকার ও মাদকসেবীদের উৎপাত তো আছেই। স্থানীয়দের পথ পারাপারে কোনো কাজেই আসছে না এ ফ্রুট ওভারব্রিজ। ডিভাইডার ফাঁকা স্থান দিয়ে নারী পুরুষ, শিশু কিশোরসহ সবাই জীবনের ঝুঁকি নিয়েই মহাসড়ক পারাপার হচ্ছেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়দারোগার হাট, নিজামপুর, মীরসরাই বারইয়ারহাট, উপজেলা সদরের সবকয়টি ফুট ওভার ব্রিজের চিত্র এমনই।
ওভার ব্রিজ মানুষের চলাচল নিরাপদের জন্য রাস্তা পারাপারের সুবিধার্থেই বছর দেড়েক আগে প্রায় কোটি টাকা ব্যয়ে মীরসরাই উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্পের আওতায় ফুট ওভার ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু নির্মাণের পরপরই এ ফুট ওভার ব্রিজ রাজনৈতিক প্রচারণার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হতে শুরু করে। দেখা যায় মহাসড়ক পারাপারে পথচারীরা ফুট ওভার ব্রিজ ব্যবহার করছেন না। ঝুঁকি নিয়ে পথচারীরা মহাসড়ক পার হওয়ায় বেকায়দায় পড়ে যান যানবাহনের চালকরা। এর ফলে বিভিন্ন সময়ে রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। তবে স্থানীয়রা জানায়, ফুট ওভার ব্রিজ ব্যবহারের আগ্রহ কমে যায় মূলত এটিকে ‘শৌচাগার’ হিসেবে ব্যবহার করায়। ওভার ব্রিজের কোথাও কোথাও পড়ে রয়েছে ময়লা-আবর্জনা ও মানুষের মলমূত্র। সিঁড়িতে পা রাখার সঙ্গে সঙ্গেই বাতাসে উড়ে আসে ধুলোবালি। এসব কারণেই ওভারব্রিজ এড়িয়ে চলাকেই নিরাপদ মনে করেন অনেকে, বলছিলেন দৌড়ে রাস্তা পার হওয়া দুই তরুণ নুর সালাম ও রিগান। তাদের মতে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এদিকে নজর না দিলে এ ফুট ওভার ব্রিজে সহজে পথচারিদের পা পড়বে না।
মীরসরাইয়ে পৌরসদরে ফুট ওভার ব্রিজ কিছুটা ব্যবহার হলেও বাকি ৩টা একবারে কম ব্যবহার হচ্ছে। এর মধ্যে বারইয়ারহাট ফুট ওভার ব্রিজ কোন কাজেই আসছে না। এ প্রসঙ্গে পথচারী দিদারুল আলম সোহেল বলেন, মূলত ওভারব্রিজ প্রয়োজন ছিলো ঢাকা-চট্টগ্রাম-রামগড়-জোরারগঞ্জ চৌরাস্তার মুখে। সেখানে মানুষ জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছে। তাছাড়া ফুট ওভার ব্রিজ একপাশে হয়ে যাওয়ায় পথচারীরা ব্যবহার করে না। ইতিপূর্বে এই বারইয়ারহাট চৌরাস্তায় ঝুঁকি নিয়ে রাস্তা-পারাপারের সময় দুর্ঘটনায় একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে।
ফুট ওভার ব্রিজ ব্যবহারে সাধারণ পথচারীদের আগ্রহ কম বলে জানান মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কায়সার খসরু। তিনি বলেন, ফুট ওভারব্রিজের ব্যানার-পোস্টারগুলো অপসারণে জন্য খুব শীঘ্রই অভিযান শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দখল

৪ জানুয়ারি, ২০২২
৩০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ