Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিকূলতায় বেড়ে উঠছে তিস্তা চরাঞ্চলের শিশুরা

এস.এম সিরাজুল ইসলাম, পীরগাছা (রংপুর) থেকে | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

দরিদ্র, পুষ্টিহীনতাসহ বিভিন্ন প্রতিকূলতার মধ্যদিয়ে বেড়ে উঠেছে রংপুরের পীরগাছার চরাঞ্চলের শিশুরা। অর্থের কারণে স্কুল ছেড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রম বিক্রি করছে শিশুরা। এতে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে তারা।
সংশ্লিষ্ট সুত্রে জানাযায়, ২০১০সালের শিশু জরিফ অনুযায়ী তিস্তার উপকূলবর্তী শিবদেবচর, গাবুড়ারচর, ছাওলাচর, জুয়ানেরচর, রহমতচর, চর তাম্বুলপুর, কাশিয়াবাড়ী চর সহ চরাঞ্চলের ৬ থেকে ১৪বছরের শিশু রয়েছে ৮হাজার ৩৭৩জন। এর মধ্যে বালক ৪হাজার ৪’শ ৭৩জন ও বালিকা ৪হাজার ৩’শ জন বালক। ৮বছরের বেশি ৪হাজার ৭’শ ১৪জন শিশু স্কুলে ভর্তি হলেও নানা প্রতিকূলতার কারণে অনেকেই ঝড়ে পড়ে।
সরজমিনে চরাঞ্চল ঘুরে দেখা যায়, পীরগাছায় ছোট-বড় ১৩টি চরে প্রায় ৮হাজার পরিবারের বসবাস। চরের শিশুদের না আছে ভালো পোশাক পরিচ্ছদ, না আছে পুষ্টি। শিশুরা স্কুলে ভর্তি হলেও পরিবারের অভাব-অনটনের কারণে শেষ পর্যন্ত স্কুল ছেড়ে আসতে বাধ্য হয়ে তারা বিভিন্ন স্থানে শ্রম বিক্রি করছে। শিবদেব চরের বাসিন্দা ও স্ত্রী রহিমা খাতুন ৮মাসের শিশুকে বালুতে বসিয়ে তামাক ও ভুট্টা খেতে সেচ দিচ্ছিলেন।
রহিমা খাতুন বলেন, চরের জমি লীজ নিয়ে তামাক ও ভুট্টা আবাদ করছি। নিজে কাজ না করলে টাকা পাবো কোথায়। গাবুড়ার চর এলাকার তিস্তা বাঁধে আশ্রিত এক পরিবারের ৯মাস বয়সের কন্যা শিশু ঘুমাচ্ছিল বাঁশঝাড়ের পাশে। বাবা ও মা শিশুটিকে ঘুমিয়ে রেখে মজুরির কাজ করছে। ছাওলা ইউনিয়নের চেয়ারম্যার বলেন, শিশুদের শিক্ষা নিশ্চিত করতে সরকার বন্ধপরিকর। প্রতিবছর তিস্তার ভাঙ্গনে সর্বশান্ত হয়েছে চরের পরিবারগুলো।
তাম্বুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রওশন জামির রবু সরদার বলেন, শিশুদের নদী পাড় হওয়ার জন্য নিজ উদ্যেগে ২টি নৌকা তৈরি করেছি। শিক্ষার্থীরা নৌকায় করে স্কুলে আসা-যাওয়া করলে নৌকার মাঝিকে টাকা দিতে হবে না। এছাড়াও বিভিন্ন এনজিও, বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে মানবেতর জীবন-যাপন করে চলছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ