Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সার্ক ফুডব্যাংক বাস্তবায়নের তাগিদ

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

দক্ষিণ এশীয় দেশগুলোর জন্য আপৎকালীন খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে আবারো সার্ক ফুডব্যাংক গড়ে  তোলার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে সার্ক কৃষিমন্ত্রীদের সম্মেলন উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী সার্ক অঞ্চলের জন্য নিজস্ব খাদ্যনিরাপত্তাবলয় গড়ে তোলার এই আহ্বান পুনর্ব্যক্ত করেন। উল্লেখ্য, সার্কের ঘোষণায় সার্ক ফুডব্যাংক একটি বহুল আলোচিত ইস্যু। ২০০৭ সালে সার্কের এক ঘোষণায় সার্ক ফুডব্যাংক গড়ে তোলার একটি নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয় এবং ২০০৮ সালে ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদের লক্ষ্য নিয়ে কাগজে-কলমে সার্ক ফুডব্যাংক গঠিত হলেও তা আদৌ বাস্তবায়িত হয়েছে কি না সে বিষয়ে সংশয় রয়ে গেছে। গত ৬ বছরে বাংলাদেশের পক্ষ  থেকে বিভিন্ন সময়ে সার্ক ফুডব্যাংক বাস্তবায়ন এবং মজুদের লক্ষ্যমাত্রা বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। ২০১০ সালে সার্ক ফুডব্যাংক পরিচালনা পরিষদের চতুর্থ সভায় বাংলাদেশের তৎকালীন খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক সার্ক ফুডব্যাংকে মজুদের লক্ষ্যমাত্রা ৪ লাখ টনে উন্নীত করার প্রস্তাব দেন। তবে ২০১৪ সালে নেপালে অনুষ্ঠিত সার্ক শীর্ষ সম্মেলনের আগে ঢাকায় অনুষ্ঠিত এক সেমিনারে দীর্ঘ ৮ বছরেও সার্ক ফুডব্যাংক কার্যকর না হওয়ায় খাদ্যনিরাপত্তা  ও জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকিবিষয়ক বিশেষজ্ঞরা অসন্তোষ প্রকাশ করে অবিলম্বে সার্ক ফুডব্যাংক বাস্তবায়নের তাগিদ দেন।
ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ, অব্যাহত নগরায়ন ও শিল্পায়নের কারণে কৃষিজমি দ্রুত কমে যাওয়ার মধ্য দিয়েও গত কয়েক দশকে বাংলাদেশ খাদ্যশস্য উৎপাদনের বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। স্বাধীনতা-উত্তর খাদ্য ঘাটতি ও দুর্ভিক্ষের সময় থেকে জনসংখ্যা দ্বিগুণ হওয়ার পরও এদেশের কৃষিবিদ ও কৃষকদের অব্যাহত প্রয়াস ও পরিচর্যায় বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ম্ভরতার কাছাকাছি পৌঁছেছে। তবে জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে খাদ্যোৎপাদনের এই প্রবৃদ্ধি ধরে রাখা অত্যন্ত কঠিন। নদ-নদী শুকিয়ে বড় বড় সেচ প্রকল্পগুলো এখন অস্তিত্বের সঙ্কটে পড়েছে। সেই সাথে অব্যাহতভাবে কমছে কৃষিজমির পরিমাণ এবং উর্বরতা। উচ্চফলনশীল বীজ, অতিরিক্ত সেচ সুবিধা এবং নানা রকম রাসায়নিক সার, কীটনাশক, বালাইনাশক ব্যবহারের মাধ্যমে একই জমিতে দীর্ঘদিন খাদ্যোৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক রাখা অসম্ভব। সেই সাথে জলবায়ুর পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগ, খরা, বন্যা, অপ্রত্যাশিত ভাইরাস সংক্রমণজনিত ফসলহানির আশঙ্কা থাকে যখন তখন। এহেন বাস্তবতায় দেশের কোটি কোটি মানুষের খাদ্যনিরাপত্তায় নিজস্ব খাদ্যনিরাপত্তা উদ্যোগের পাশাপাশি সার্কের মতো সংস্থার আওতায় একটি খাদ্যব্যাংক গড়ে তোলার উদ্যোগ সার্কভুক্ত দেশগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবেই গণ্য হয়েছে।
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) গঠন এ অঞ্চলের দারিদ্র্যপীড়িত জনগণের ভাগ্যোন্নয়নে একটি যুগান্তকারী মাইলফলক হিসেবে বিবেচিত হয়েছিল। শুরু থেকে বিভিন্ন সময়ের সার্ক ঘোষণায় এ অঞ্চলের মানুষের অনেক আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটলেও সেসব ঘোষণার অধিকাংশই বাস্তবায়নের মুখ দেখেনি। ইউরোপীয় ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন, আসিয়ানসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে আঞ্চলিক সহযোগিতার নতুন নতুন দৃষ্টান্ত স্থাপিত হলেও সার্কের আওতায় শত কোটি মানুষের অর্থনৈতিক ও রাজনৈতিক সম্ভাবনার বাস্তবায়ন বহুলাংশেই সম্ভব হয়নি। এক রিপোর্টে জানা যায়, সার্ক প্রতিষ্ঠার পর ২০১০ সাল পর্যন্ত সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বেড়েছে ২.৬ শতাংশ মাত্র। সার্ক ঘোষণা অনুসারে ২০০০ সালের মধ্যে এ অঞ্চলের প্রতিটি মানুষকে শিক্ষিত করা এবং ২০০২ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত করার যে অঙ্গীকার তা বাস্তবায়নে কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারেনি সার্কভুক্ত দেশগুলো। সার্ক খাদ্যব্যাংক গড়ে তোলার প্রস্তাব গ্রহণের পরও বাস্তবায়ন না হওয়ার বাস্তবতা থেকে সংশ্লিষ্ট বড় দেশগুলোর অনীহা বা অনাগ্রহের প্রমাণ পাওয়া যায়। কিছুদিন আগেই সার্কভুক্ত দেশ নেপাল বড় ধরনের ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ প্রত্যক্ষ করেছে। একইভাবে বাংলাদেশ, ভারত বা শ্রীলঙ্কা আকস্মিক বন্যা, সিডর বা এল নিনোর মতো প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে পারে। এ ধরনের প্রাকৃতিক দুর্যোগের মুহূর্তে সার্ক ফুডব্যাংক আপৎকালীন সুরক্ষা হিসেবে বিশেষ ভূমিকা রাখতে পারে। আমরা আশা করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে ভারত, পাকিস্তানসহ সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রনেতারা সার্ক ফুডব্যাংক বাস্তবায়নে যথাশীঘ্র কার্যকর উদ্যোগ গ্রহণ করবেন।           



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্ক ফুডব্যাংক বাস্তবায়নের তাগিদ
আরও পড়ুন