Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাহাথির ফের ক্ষমতায়

মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে শাসক দলের পরাজয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:২৮ এএম, ১০ মে, ২০১৮

সকল পূর্বাভাস ও প্রাথমিক ফলাফলের গতিকে মিথ্যা প্রমাণ এবং ম্যাজিক দেখিয়ে ক্ষমতায় ফিরছেন ৯২ বছরের মাহাথির বিন মোহাম্মদ। গতকাল দেশটির চতুর্দশ নির্বাচনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথিরের পাকাতান হারাপান পিএইচ। এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, তার প্রধানমন্ত্রী আজ শপথ গ্রহণ করবেন। মালয়েশিয়ার রাজা তার দলকে সরকার গঠনের জন্য আহŸান জানিয়েছেন। মাহাথির সরকারের মুখ্যসচিবকে আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার রাষ্ট্রীয় ছুটি ঘোষণারও আহŸান জানিয়েছেন। পিএইচ জয়লাভ করলে এ সরকারী ছুটির ঘোষণা আগেই দিয়ে রেখেছিল। ২২২ আসনের পার্লামেন্ট নির্বাচনের প্রাপ্ত ২১৬ আসনের ফলাফলে দেখা গেছে, ক্ষমতাসীন বারিসান ন্যাশিওনাল বিএন (৭৭) অপেক্ষা ৪২টি আসন বেশি পেয়েছে মাহাথির মোহাম্মদের বিরোধী জোট (১১৯)। সরকার গঠনের জন্য প্রয়োজনী ছিল ১১২ আসন। এ দুটি জোটের বাইরে ১৭টি আসন পেয়েছে পিএএস এবং স্বতন্ত্রসহ অন্যরা মাত্র ৩টি। শতকরা হিসেবে পিএই ৪৬ শতাংশ, নাজিব রাজাকের বিএন ৩২ এবং পিএস ১৭ শতাংশ ভোট লাভ করেছে।
সংসদের ২২২ আসনে প্রতিনিধি নির্বাচনে গতকাল বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট দেয় মালয়েশিয়ার ভোটাররা। দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে আজ (বৃহস্পতিবার)। তবে ক্ষমতাসীন এবং বিরোধী উভয় শিবির থেকে নির্বাচন কমিশনের সমালোচনা করা হয়েছে। স্বয়ং মাহাথির মোহাম্মদ এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে অভিযোগ করেন যে, তার পাকাতান হারাপান বিজয়ী হলেও ফলাফল শিটে স্বাক্ষরে অস্বীকৃতি জানাচ্ছেন নির্বাচন কমিশন। মালয়েশিয়ার মারদেকা অপিনিয়ন সেন্টার বলছে, ২০১৩ সালের সাধারণ নির্বাচনে ৮৫ শতাংশ ভোট পড়লেও এবার সে সংখ্যা কিছু কম।
কেন্দ্রীয় পার্লামেন্টের ২২২ আসনে এবং ১৩ রাজ্যের ১২টিতে ৫০৫ আসনে প্রার্থীরা প্রতিদ্ব›িদ্বতা করেছেন। মালয়েশিয়া ভোটার রয়েছে প্রায় দেড় কোটি। এর মধ্যে পুলিশ ও সশস্ত্র বাহিনীর তিন লাখ ভোটার ৫ মে আগাম ভোট দিয়েছেন।
রাষ্ট্রীয় তহবিল আত্মসাতের অভিযোগ ওঠার পর ২০১৫ সালের মাঝামাঝি সময় থেকে নাজিবের পদত্যাগের দাবি জোরালো হয়ে ওঠে। গত বছরই নাজিব রাজাক নির্বাচনের ডাক দেবেন বলে আশা করা হয়েছিলো। তবে তা এড়িয়ে গেছেন নাজিব। নির্বাচনের আগেকাগজপত্র জমা দিতে না পারার অভিযোগে সাময়িক নিষিদ্ধ হয়েছিলো মাহাথিরের দল। পরে অবশ্য তা তুলে নেওয়া হয়।
প্রাথমিক ফলাফলে দেখা গেছে, নির্বাচনে অনেক বাঘা বাঘা প্রার্থী যারা তিন থেকে পাঁচ বার পর্যন্ত তাদের আসনে বিজয়ী হয়েছিলেন তারা গতকালের নির্বাচনে তরুণ প্রার্থীদের কাছে তাদের আসন হারিয়েছেন। এ তালিকায় রয়েছেন ক্ষমতাসীন দলের দু’জন মন্ত্রী এবং ৪ জন উপমন্ত্রী। পিকেআর প্রেসিডেন্ট ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাঈল তার আসনে অপর ৫ প্রতিদ্ব›দ্বীর সম্মিলিত ভোটের চেয়ে ৫২ হাজার ৫৪৩ বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন। তিনি লাভ করেন ৬৪ হাজার ৭৩৩ ভোট। সূত্র : বারনামা ও মালয়েশিয়াকিনি।



 

Show all comments
  • ইমরান ১০ মে, ২০১৮, ৩:২৪ এএম says : 0
    অভিনন্দন
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১০ মে, ২০১৮, ৯:৪১ এএম says : 0
    If the person & the party work interests of the country &the people’s of course he or she will be chosen by the people’s.same things happen in the Malaysian election.our government & the opposition should believe the principle of democratic system.
    Total Reply(0) Reply
  • M kamal ১০ মে, ২০১৮, ২:৫৭ পিএম says : 0
    Honesty is the best policy..!!
    Total Reply(0) Reply
  • MD Mozammal Hoq ১০ মে, ২০১৮, ২:৫৮ পিএম says : 0
    এরা গনতন্ত্রের চর্চা করে তাই জনগন ভোট দিতে পারে।আর আমাদের দেশে কি। আমার ভোট আমি দিব সবার ভোট আমি দিব। কস্ট করে সেন্টারে আসার দরকার নাই।আপনি বাসায় গিয়ে ঘুমিয়ে থাকেন। আপনার আসতে ভিশন কস্ট হবে। কি দয়ালু ব্যাক্তি...?????
    Total Reply(0) Reply
  • Zillur Rahman ১০ মে, ২০১৮, ২:৫৮ পিএম says : 0
    BANGLADESH o emon hobe jodi sothik vot hoy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোট

২২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ