Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়া সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১০:০১ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনের আসন্ন বৈঠক সফল করতে বুধবার উত্তর কোরিয়া পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এছাড়া, উত্তর কোরিয়ায় বন্দি তিন মার্কিন নাগরিককে মুক্ত করার বিষয়েও কথা বলবেন পম্পেও।

এর আগে, মঙ্গলবার হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ায় পম্পেওর দ্বিতীয় সফরের মেয়াদ ছয় সপ্তাহের কিছু কম হবে। বৈঠকের স্থান, সময় ও তারিখসহ মোটামুটিভাবে সবই ঠিক করা হয়েছে। তাই আশা করা যায়, দারুণ একটা কিছু ঘটতে চলেছে। ট্রাম্প অবশ্য সম্পূর্ণ খোলাসা করে এবিষয়ে এর বেশি কিছু জানাননি।

এদিকে, দক্ষিণ কোরিয়ার উচ্চপদস্থ এক কর্মকর্তা বুধবার জানান, আসন্ন বৈঠকের তারিখ ও স্থান পম্পেওর সফরেই ঘোষণা করা হবে। এছাড়া, ধারণা করা হচ্ছে পম্পেও তার সফর শেষে কয়েকমাস যাবত উত্তর কোরিয়ায় বন্দি তিন মার্কিনিকে সঙ্গে করে নিয়ে ফিরবেন।

তবে, উত্তর কোরিয়া যাওয়ার পথে সাংবাদিকদের পম্পেও জানিয়েছেন, বন্দিদের মুক্তির বিষয়ে এখনও পর্যন্ত সরাসরি কোনও আশ্বাস না পেলেও উত্তর কোরিয়ার কাছ থেকে ‘সঠিক ভূমিকা’ আশা করেন তিনি। এছাড়া, মধ্য জুনে অনুষ্ঠিতব্য ট্রাম্প-কিম বৈঠক একটি ‘ঐতিহাসিক’ ও বিশাল পরিবর্তন বয়ে আনার মত হবে বলেই বিশ্বাস তার। সিএনএন, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ