Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবির ভিসিপন্থী শিক্ষকদের সংগঠনের শুভারম্ভ অনুষ্ঠান ও কমিটি গঠন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ৬:৩১ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি সমর্থক শিক্ষকরা ‘বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক সমাজ’ নামে আনুষ্ঠানিকভাবে নতুন সংগঠনের যাত্রা শুরু করেছেন।
মঙ্গলবার (০৮ মে) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এক শুভারম্ভ অনুষ্ঠান করে তারা।
এর মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা দুটি সংগঠনে বিভক্ত হয়ে পড়েছে।

অনুষ্ঠিত এই শুভারম্ভ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এসময় তিনি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর আদর্শের মধ্যে মানুষ ও মানবিকতার সবকিছু পাওয়া যায়। মুক্তিযুদ্ধের চেতনা, মানবিক মূল্যবোধ, মুক্তবুদ্ধি ও চিন্তার স্বাধীনতা, সমাজ উন্নয়ন, আধুনিক ও প্রগতিশীলতা সবকিছুতে বঙ্গবন্ধুর আদর্শ নিহিত।

উপাচার্য তাঁর ভাষণে আরো বলেন, লেনিনের চিন্তাধারা নিয়ে লেনিনবাদ, মাও সেতুং এর চিন্তাধারা নিয়ে যেমন মাওবাদ, তেমনিভাবে বঙ্গবন্ধুর চিন্তাধারা হলো বঙ্গবন্ধুবাদ। এই ‘বঙ্গবন্ধুবাদ’ যারা ধারণ করেন, তাদের গণতান্ত্রিক এবং সহনশীল হতে হবে। নিজের স্বার্থের ঊর্ধ্বে উঠে জাতির কথা ভাবতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। উপাচার্য বঙ্গবন্ধু-আদর্শের শিক্ষক পরিষদের সদস্যদের বিশ্ববিদ্যালয়কে উচ্চ মাত্রায় নিয়ে যাওয়ার লক্ষ্যে চিন্তা করার আহবান জানান। উপাচার্য তাঁর ভাষণে এ শিক্ষক সংগঠন গঠনের নেপথ্য কারণ তুলে ধরেন।

বঙ্গবন্ধু- আদর্শের শিক্ষক পরিষদের আহবায়ক অধ্যাপক ড. মো. নূরুল আলম এর সভাপতিত্বে অধ্যাপক বশির আহমেদের পরিচালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন অধ্যাপক ড. এ এ মামুন, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. রাশেদা আখতার, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আমিনুল ইসলাম, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি অধ্যাপক ড. রুহুল ফুরকান সিদ্দিক, আইবিএ-জেইউ এর পরিচালক অধ্যাপক ড. মোতাহার হোসেন, ইংরেজি বিভাগের সভাপতি তানিয়া শারমিন, লোকপ্রশাসন বিভাগের সভাপতি ড. জেবউননেছা, চারুকলা বিভাগের সভাপতি এম.এম. ময়েজ উদ্দিন, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সভাপতি উজ্জল কুমার মন্ডল, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আয়েশা সিদ্দিকা, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. খো. লুৎফুল ইলাহী প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মোজাম্মেল হক, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এ.টি.এম আতিকুর রহমান।

এই অনুষ্ঠান থেকে ‘বঙ্গবন্ধু-আদর্শের শিক্ষক পরিষদ’-এর একটি আহবায়ক কমিটি ঘোষণা করেন। কমিটিতে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরুল আলমকে আহবায়ক ও সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া অধ্যাপক মো. ফরহাদ হোসেন, অধ্যাপক মো. আব্দুল মান্নান চৌধুরী ও অধ্যাপক মুহম্মাদ হানিফ আলীকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ