Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবির ভিসি বিরোধী আ.লীগপন্থী শিক্ষকদের মানববন্ধন, কমিটি ঘোষণা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ৪:৩৯ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি বিরোধী আওয়ামীপন্থী শিক্ষকরা বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন। মঙ্গলবার ভিসি বিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশ’র পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা দাবি করেন, গত ১৭ এপ্রিল তাদের ঘোষিত সর্বাত্মক ধর্মঘট পালনের অংশ হিসেবে পরিবহণ ডিপোতে তালা দিতে গেলে ভিসিপন্থী শিক্ষকদের হাতে তাদের ৬ শিক্ষক লাঞ্ছিত হয়েছেন। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে অভিযুক্ত শিক্ষকদের শাস্তি নিশ্চিত করতে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

এছাড়া ভিসি বিরোধী এসব শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের বিভিন্ন অনিয়ম তুলে ধরেন ও অ্যাক্ট বিরোধী কার্যকলাপের সমালোচনা করেন। সেই সাথে তারা প্রক্টরিয়াল বডির অপসারণ, সিন্ডিকেট ও সিনেট সভা আহবান, দুটি অনুষদের ডিন অপসারণ ও ৯টি হলের প্রভোস্টদেরকে অপসারণের প্রতিবাদসহ অবিলম্বে ভিসি প্যানেল ও জাকসু নির্বাচনের দাবি জানান।

আন্দোলনকারী শিক্ষকদের সংগঠনের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘গত ১৭ এপ্রিল ৬ জন শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনা এই ক্যাম্পাসে নজিরবিহীন। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি ও এর নিরপেক্ষ তদন্ত দাবি করছি।’

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের সমালোচনা করে তিনি বলেন, ‘অধ্যাপক ফারজানা ইসলাম দ্বিতীয় মেয়াদে ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর বিভিন্ন অ্যাক্টবিরোধী কার্যকলাপের মধ্যদিয়ে স্বেচ্ছাচারিতার পরিচয় দিয়ে চলেছেন। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

এর আগে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে অনুষ্ঠিত এক সাধারণ সভায় ১২৩ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক শরীফ এনামুল কবির এ কমিটি ঘোষণা করেন।

গঠিত এই কমিটিতে অধ্যাপক অজিত কুমার মজুমদারকে সভাপতি ও সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদকে সাধারণ সম্পাদক করা হয়েছে। এছাড়াও কমিটিতে সহ-সভাপতি ১৩জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৭জনসহ কেন্দ্রীয় ও অনুষদ কমিটির বিভিন্ন পদে ১০১ জন শিক্ষক কমিটিতে দায়িত্ব পেয়েছেন। কমিটি ঘোষণাকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক আমির হোসেন।

প্রসঙ্গত, আওয়ামীপন্থী একাংশের শিক্ষকদেরকে নিয়ে গঠিত এই সংগঠনটি সাবেক ভিসি অধ্যাপক শরীফ এনামুল কবির পন্থী শিক্ষকদের নিয়েই গঠিত। নবগঠিত কমিটির আগে এই সংগঠনটির দায়িত্বে ছিলেন, বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি অধ্যাপক আবুল হোসেন, বর্তমান প্রো-ভিসি অধ্যাপক আমির হোসেন। পরে গত ২৫ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তিন সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে অধ্যাপক অজিত কুমার মজুমদারকে সভাপতি ও সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদকে সাধারণ সম্পাদক এবং অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবিরকে সাংগঠনিক সম্পাদক করা হয়। পরে মঙ্গলবার ১২৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করলো ভিসি বিরোধী এই সংগঠনটি।
এই সংগঠনটি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক দ্বিতীয় মেয়াদে পুনঃনিয়োগ দেওয়া হলে এর বিরোধিতা করে আন্দোলন করে যাচ্ছে। এর ধারাবাহিকতায় তারা নিয়োগের বিরোধিতা করে হাইকোর্টে রিট করেছে। পরবর্তীতে তারা ডিন অপসারণ, হল প্রাধ্যক্ষ অপসারণ, সিন্ডিকেট-সিনেট সভা না ডাকা সহ বিভিন্ন দাবিতে আন্দোলন করে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ