Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হেরে যাওয়ার ভয়ে গাজীপুরের ভোট স্থগিত করেছে সরকার : বিএনপি

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভোটের মাত্র হাতে গোনা নয় দিন বাকি। তার আগে গাজীপুর সিটি করপোরেশনে নির্বাচন স্থগিতে আদালতের আদেশের পেছনে সরকারের ষড়যন্ত্র এবং হেরে যাওয়ার ভয়ে সরকার এটি করেছে বলে দাবি করেছে বিএনপি
গতকাল রোববার হাইকোর্টের স্থগিতাদেশ আসার পরপরই গাজীপুরে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারে থাকা বিএনপির কেন্দ্রীয় নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজের রিট আবেদনে আদালতের এই স্থগিতাদেশ আসে। আদালতের আদেশের পরপরই গাজীপুরে জেলা বিএনপির কার্যালয়ে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যিনি ভোটের প্রচারে ছিলেন সেখানে। একই সময়ে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের টঙ্গীর বাড়িতেও সংবাদ সম্মেলন করে প্রতিক্রিয়া জানায় বিএনপি, যাতে দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ছিলেন। আলাল বলেন, এটা সরকারের ষড়যন্ত্র। ষড়যন্ত্র করে এ নির্বাচন বেশি দিন স্থগিত রাখা যাবে না। আমরা আদালতে যাব। আইনি লড়াইয়েও আমরা বিজয়ী হব, জনগণের সমর্থনেও বিজয়ী হব। মেয়র প্রার্থী হাসান সরকার বলেন, হঠাৎ করে উচ্চ আদালতের রায় গাজীপুরবাসীকে স্তম্ভিত করে দিয়েছে। জনগণ যাতে স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে, তার জন্য আইনি লড়াই, মাঠের লড়াই, রাজনীতির লড়াই জনগণের পক্ষে করে যাব। আদালতের এই স্থগিতাদেশের পেছনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের ‘চক্রান্ত’ রয়েছে বলে দাবি করেন আলাল।
বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের বলেন, সরকার নির্বাচনের পরীক্ষা দিতে ভয় পায়। আওয়ামী লীগ তাদের গোয়েন্দা রিপোর্ট, হারুন রিপোর্টে হয়ত সরকারকে বলেছে- আমরা যতই সিল মারি, যতই ব্যালট কেটে দেই, দুই তিন লাখ ভোটের ব্যবধান ব্যালট কেটে পূরণ করা সম্ভব নয়। ষড়যন্ত্র করে এ নির্বাচন এখানে বেশি দিন স্থগিত করে রাখা যাবে না। আইনি লড়াইয়ে আমরা বিজয়ী হব। পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণা না করা পর্যন্ত নিন্দা প্রতিবাদ অব্যাহত রাখব। এদিকে হাসান সরকারের সঙ্গে সংবাদ সম্মেলনের পর ফেরার পথে নোমানসহ কয়েকজনকে ধরে নিয়ে যায় পুলিশ। তাদের রাখা হয়েছে টঙ্গী থানায়। অন্যদিকে হাসান সরকারের বাড়িও ঘিরে রেখেছে পুলিশ (রিপোর্ট লেখা পর্যন্ত)। সেখানে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, জেলা সভাপতি ফজলুল হক মিলনও রয়েছেন। উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশনে সব ধরনের নির্বাচনী কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আদালতের নির্দেশনা পুরোপুরি হাতে পাওয়ার পর ইসি পরবর্তী করণীয় ঠিক করবে। গতকাল রোববার বিকেলে রাজধানীর আগারগাঁও নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, টেলিভিশনে তাঁরা দেখেছেন হাইকোর্ট গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন। তবে ইসি এখনো এ আদেশের কোনো কপি পায়নি। যেহেতু ইসি হাইকোর্টের আদেশের বিষয়টি জানতে পেরেছে, তাই নির্বাচনী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কোন পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত এ নির্দেশনা দিয়েছেন, ইসির কোনো আইনজীবী সেখানে ছিলেন কি-না, সেসব বিষয়ে তিনি বিস্তারিত জানেন না। তবে হাইকোর্টের পরবর্তী নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এর আগে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের যুগ্ম- বেঞ্চ গাজীপুর সিটি নির্বাচন ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন। আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিনধার্য ছিল। সেভাবেই নির্বাচনী কার্যক্রম এগিয়ে যাচ্ছিল।

 



 

Show all comments
  • Md Abdul Karim ৭ মে, ২০১৮, ১:০৯ পিএম says : 0
    রাইট
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ