Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

ওয়ানডেতে ধারাবাহিক বাংলাদেশ ভুগছিল টেস্টে। বছর তিনেক ধরে ঘরে মাঠে সাদা পোশাকেও মিলছে সাফল্য। তার ফলু হাতে হাতে পেল বাংলাদেশ। নিজেদের ইতিহাসে প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে উঠল সাকিব আল হাসানের দল। দশ থেকে আটে উঠতে লাগল ১৮ বছর।
হাতছানি ছিল বেশ কিছুদিন ধরেই। হয়ে উঠছিল না অল্পের জন্য। অবশেষে সে বৈতরণী পার হতে পারল বাংলাদেশ। গত জানুয়ারি-ফেব্রæয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হারের পর আর কোনো টেস্ট খেলেনি সাকিব-মুশফিকরা। তবুও এই উন্নতি সম্ভব হয়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে। এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল বিবেচনার বাইরে চলে গেছে। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ শতাংশ। সেখানেই বাংলাদেশ টপকে গেছে ওয়েস্ট ইন্ডিজকে।
বেশ অনেক দিন থেকেই র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের ঘাড়ে নিশ্বাস ফেলছিল বাংলাদেশ। সবশেষ গত ফেব্রæয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের আগে দুই দলেরই পয়েন্ট ছিল সমান ৭২। ভগ্নাংশের ব্যবধানে ওপরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্ট ড্র হলেও বাংলাদেশ উঠে যেত আটে। কিন্তু সেই ম্যাচ ২১৫ রানে হেরে গিয়ে হারাতে হয়েছিল সুযোগ।
হালনাগাদের পর অবশ্য অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। চার পয়েন্ট বেড়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ৭৫। অন্যদিকে ৫ পয়েন্ট হারিয়ে ক্যারিবিয়ানদের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৭। আপাতত ৮ পয়েন্ট এগিয়ে থেকে ৮ নম্বরে বাংলাদেশ। হালনাগাদের পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আরও মজবুত হয়েছে ভারতের অবস্থান। তাদের বেড়েছে ৪ পয়েন্ট, দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা হারিয়েছে ৫ পয়েন্ট। ভারত এগিয়ে ১৩ রেটিং পয়েন্টে। চার থেকে তিনে উঠে গেছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড তিন থেকে নেমেছে চারে। আর এক সময়ের পরাশক্তি, টানা প্রায় দুই যুগ টেস্ট সিরিজ হারেনি যারা, সেই ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো নেমে গেছে নয় নম্বরে।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে থাকার কারণে ভারত পাচ্ছে ১০ লাখ ডলার পুরস্কার। সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ৫ লাখ ডলার পুরস্কার। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড পাচ্ছে ২ লাখ ডলার করে অর্থ পুরস্কার। বাকিরা কত পাচ্ছে, সে হিসাব অবশ্য জানায়নি আইসিসি।
রদবদল হয়েছে ওয়ানডে আর টি-টোয়েন্টিতেও। অবস্থানের পরিবর্তন না হলেও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আরও সংহত হয়েছে সাত নম্বরে বাংলাদেশের অবস্থান। র‌্যাঙ্কিং হালনাগাদের পর বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ৩। শ্রীলঙ্কা হারিয়েছে ৭ পয়েন্ট। শ্রীলঙ্কার চেয়ে বাংলাশে এগিয়ে এখন ১৬ পয়েন্ট। শ্রীলঙ্কার চেয়ে তাই আরও এগিয়েছে বাংলাদেশ। তবে ছয়ে থাকা পাকিস্তান আরও একটু এগিয়ে গেছে বাংলাদেশ থেকে। ৬ পয়েন্ট যোগ হয়ে পাকিস্তানের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ১০২। বাংলাদেশের পয়েন্ট ৯৩, শ্রীলঙ্কার ৭৭।
বড় পরিবর্তন হয়েছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ভারতকে টপকে এক নম্বরে উঠে গেছে ইংল্যান্ড। ৮ পয়েন্ট বেড়ে ইংল্যান্ডের রেটিং পয়েন্ট এখন ১২৫। ১ পয়েন্ট হারিয়ে ভারতের পয়েন্ট ১২২।
এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স বিবেচনার বাইরে চলে যাওয়াতেই ইংল্যান্ডের এই উন্নতি। বাজে কাটানো ওই মৌসুমে ২৫ ওয়ানডের মাত্র ৭টি জিততে পেরেছিল ইংল্যান্ড। বিশ্বকাপে বাদ পড়েছিল প্রথম রাউন্ডে। ওই বিশ্বকাপের পর ২০১৫-১৬ মৌসুম থেকে ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড ঘুরে দাঁড়িয়েছে অবিশ্বাস্যভাবে। সেটির পুরস্কার মিলল র‌্যাঙ্কিংয়ে। ২০১৩ সালের জানুয়ারির পর প্রথমবার ওয়ানডের শীর্ষে উঠল ইংলিশরা।
চার রেটিং পয়েন্ট হারিয়ে দক্ষিণ আফ্রিকা নেমে গেছে দুই থেকে তিনে। পাঁচে থাকা বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া হারিয়েছে ৮ রেটিং পয়েন্ট।
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে হালনাগাদের পর তেমন কোনো পরিবর্তন নেই শীর্ষে। তবে নিচের দিকে সুখবর মিলেছে আফগানিস্তানের জন্য। শ্রীলঙ্কানকে নয়ে নামিয়ে আফগানরা উঠে গেছে আটে। বাংলাদেশ আগের মতোই আছে দশে। তবে হারাতে হয়েছে দুটি রেটিং পয়েন্ট।

হালনাগাদের পর দলগুলোর অবস্থান

টেস্ট
র‌্যাঙ্কিং দল রেটিং পয়েন্ট
১ ভারত ১২৫ (৪+)
২ দক্ষিণ আফ্রিকা ১১২ (-৫)
৩ অস্ট্রেলিয়া ১০৬ (+৪)
৪ নিউজিল্যান্ড ১০২ (-)
৫ ইংল্যান্ড ৯৮ (+১)
৬ শ্রীলঙ্কা ৯৪ (-১)
৭ পাকিস্তান ৮৬ (-২)
৮ বাংলাদেশ ৭৫ (+৪)
৯ ওয়েস্ট ইন্ডিজ ৬৭ (-৫)
১০ জিম্বাবুয়ে ২ (+১)

ওয়ানডে
র‌্যাঙ্কিং দল রেটিং পয়েন্ট
১ ইংল্যান্ড ১২৫ (+৯)
২ ভারত ১২২ (-১)
৩ দক্ষিণ আফ্রিকা ১১৩ (-৪)
৪ নিউজিল্যান্ড ১১২ (-২)
৫ অস্ট্রেলিয়া ১০৪ (-৮)
৬ পাকিস্তান ১০২ ((+৬)
৭ বাংলাদেশ ৯৩ (+৩)
৮ শ্রীলঙ্কা ৭৭ (-৭)
৯ ওয়েস্ট ইন্ডিজ ৬৯ (-৫)
১০ আফগানিস্তান ৬৩ (+৫)
১১ জিম্বাবুয়ে ৫৫ (+৪)
১২ আয়ারল্যান্ড ৩৮ (-৩)
টি-টোয়েন্টি
র‌্যাঙ্কিং দল রেটিং পয়েন্ট
১ পাকিস্তান ১৩০ (-)
২ অস্ট্রেলিয়া ১২৬ (-)
৩ ভারত ১২৩ (+২)
৪ নিউজিল্যান্ড ১১৬ (-)
৫ ইংল্যান্ড ১১৫ (+১)
৬ দক্ষিণ আফ্রিকা ১১৪ (+৩)
৭ ওয়েস্ট ইন্ডিজ ১১৪ (+৩)
৮ আফগানিস্তান ৮৭ (-১)
৯ শ্রীলঙ্কা ৮৫ (-৪)
১০ বাংলাদেশ ৭৫ (-২)
১১ স্কটল্যান্ড ৬৬ (-১)
১২ জিম্বাবুয়ে ৫৮ (-৩)
১৩ নেদারল্যান্ডস ৫৩(+৪)
১৪ আরব আমিরাত ৫১ (-১)
১৫ হংকং ৪২ (-৪)
১৬ ওমান ৩৯(+১)
১৭ আয়ারল্যান্ড ৩৩ (-৩)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ