Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে অবৈধভাবে কবরস্থানের শতাধিক গাছ কর্তন

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ৩:০৯ পিএম | আপডেট : ৩:০৯ পিএম, ২৯ এপ্রিল, ২০১৮

দিনাজপুরের ফুলবাড়ীতে কোন প্রকার সরকারী অনুমোদন ছাড়াই কবরস্থান কমিটির বিরুদ্ধে কবর স্থানের শতাধিক গাছ কর্তনের অভিযোগ পাওয়া গেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়,উপজেলার আলাদিপুর ইউনিয়নের রঘুনাথপুর নামক গ্রামে গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় সরকারী কবর স্থানের প্রায় শত বছরের পুরনো সরকারী গাছ কেটে ট্রাক ভর্তি করে নিয়ে যাচ্ছে একই এলাকার কাঠ ব্যবসায়ী মোঃ মাসুদ (৪০)।
আলাদিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহাদৎ হোসেন এর ছেলে মোঃ মামুনুর রশিদ প্রিন্স অভিযোগ করে বলেন,স্থানীয় কিছু স্বার্থান্বেষী সুবিধাভোগী দূর্নীতিবাজ অবৈধ পন্থায় সরকারী কবর স্থানের গাছ সরকারী কোন অনুমোদন ছাড়াই বিক্রি করে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টায় লিপ্ত হয়েছে। এ বিষয়ে তিনি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেছেন বলে জানান।
এদিকে কবর স্থান কমিটির সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম এর সাথে কথা বললে তিনি জানান, স্থানীয় এলাকাবাসীর সিদ্ধান্ত অনুযায়ী এবং ইউপি চেয়াম্যানের মৌখিক অনুমতিতে,কবর স্থানের উন্নয়ন কাজের জন্য কবর রক্ষণাবেক্ষণ কমিটির রেজুলেশন অনুযায়ী ৯০হাজার টাকায় গাছগুলো বিক্রি করা হয়েছে। স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়,কিছু কুচত্রীমহল তড়িঘড়ি করে প্রায় ২লক্ষাধিক টাকার গাছ ৯০হাজার টাকায় বিক্রি করেছে এবং এ ব্যাপারে কোন সরকারী টেন্ডার বা অনুমোদন নেয়া হয়নি।
অপরদিকে আলাদিপুর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব মোজাফ্ফর রহমান জানান,মৌখিকভাবে ওই কবর স্থান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক আমাকে গাছ কাটার কথা জানালেও আমি তাদেরকে কর্তৃপক্ষের অনুমতি নিয়েই গাছ কাটার কথা বলেছি। এরপরেও যদি তারা সরকারী গাছ কেটে নিয়ে যায় তবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরী জানান,গাছ কাটার বিষয়ে কোন প্রকার অনুমতিই তাদেরকে দেওয়া হয়নি। যেহেতু তারা অবৈধ উপায়ে গাছগুলো কেটেছে,সেহেতু তাদের বিরুদ্ধে অবশ্যই মামলা দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাছ কর্তন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ