Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সিরিয়া ইস্যুতে আলোচনা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার কথিত রাসায়নিক হামলার বিষয়ে প্রকাশ্যে মতপার্থক্য থাকার পরেও রাশিয়া, তুরস্ক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনায় বসছেন। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের পাশাপাশি তিন দেশ সিরিয়ার সংঘাত নিরসনে রাজনৈতিক সমাধানের উপায় বের করতে গত বছর কাজাগিস্তানের আস্তানাতে আলোচনা শুরু করে। সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের মিত্র রাশিয়া ও তেহরান এবং সিরিয়ায় বিদ্রোহীদের পৃষ্ঠপোষক তুরস্ক স¤প্রতি মস্কোতে অনুষ্ঠিত এক সভায় গত ৭ এপ্রিল ডুমায় রাসায়নিক অস্ত্রের হামলার ইস্যুতে প্রকশ্যে ভিন্নমত পোষন করে। এএফপি।

মালির প্রেসিডেন্ট নির্বাচন
ইনকিলাব ডেস্ক : মালির সরকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করেছে। ২৯ জুলাই নির্বাচনটি অনুষ্ঠিত হবে বলে শুক্রবার এক রাষ্ট্রীয় বিবৃতিতে বলা হয়েছে।এদিকে স্থানীয় নির্বাচন পিছিয়ে বছরের শেষ দিকে অনুষ্ঠিত হবে বলে বলা হয়েছে। দেশটিতে ইসলামি জঙ্গিবাদ ও নিরাপত্তাজনিত কারণে প্যানেল নির্বাচন ২০১৩ সাল থেকে ক্রমাগত পিছিয়ে দেয়া হচ্ছিল। এএফপি।

৩৮ হুতি যোদ্ধা নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের রাজধানী সানায় সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নিরাপত্তা পরিদর্শকসহ ৩৮ হুতি যোদ্ধা নিহত হয়েছেন। গত শুক্রবার সন্ধ্যায় এই হামলা চালানো হয়। সানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের ভেতর কমান্ডারদের বৈঠক চলাকালে তাদের লক্ষ্যবস্তু বানানো হয়। গত সপ্তাহে সউদী হামলায় নিহত হুতি মিলিশিয়াদের দ্বিতীয় প্রধান সালেহ আল সাম্মাদের দাফনের বিষয়ে সিদ্ধান্ত নিতে ওই বৈঠকটি বসেছিল। হুতি সরকারের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আবদেল হাকিম আল খাওয়ানিসহ শীর্ষ পর্যায়ের নেতারা ওই বৈঠকে ছিলেন। আল-আরাবিয়া।

শিশুদের ওপর হামলা
ইনকিলাব ডেস্ক : চীনে ছুরিকাঘাতে নিহত হয়েছে স্কুল পড়ুয়া সাত শিশু। স্কুল ছুটির পর এসব শিশু বাড়ি ফিরছিল। গত শুক্রবার চীনের উত্তরাঞ্চলে শানজি প্রদেশে এ ঘটনা ঘটে। স্কুলফেরত শিশুদের ওপর ছুরি নিয়ে হামলা করে এক দুর্বৃত্ত। সাত শিশু নিহত হওয়ার পাশাপাশি ওই হামলায় ১২ শিশু আহত হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ। এএফপি।

মাওবাদী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আটজন মাওবাদী নিহত হয়েছে। এদের মধ্যে ছয়জন নারী। গত শুক্রবার রাজ্যের তেলেঙ্গানা-ছত্তিশগড় সীমান্ত লাগোয়া বীজাপুর জেলার ইলমিদি থানার অধীনে একটি জঙ্গলের মধ্যে এ সংঘর্ষ হয়। ছত্তিশগড় নকশাল দমন শাখার বিশেষ মহাপরিচালক (ডিজি) ডি এম অবস্থি জানান, বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ছত্তিশগড় পুলিশ, মাওবাদীবিরোধী বিশেষ গ্রাউন্ড ইউনিট এবং সিআরপিএফ নিয়ে গঠিত যৌথ বাহিনীর একটি টিম গত ২৩ এপ্রিল রাত থেকেই ওই এলাকার জঙ্গলে অভিযান চালানো শুরু করে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ