Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আফগানিস্তানে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে দাশস-ই-আরশী জেলায় আফগান নিরাপত্তা বাহিনীর একটি চেকপয়েন্টে বৃহস্পতিবার তালেবান জঙ্গিরা হামলা চালিয়েছে। এতে আট জন নিহত ও অপর পাঁচ জন আহত হয়েছে। ‘তালেবান জঙ্গিরা আজ ভোরে দাশত-ই-আরশী জেলার কালতারাশ এলাকায় সেনা নিরাপত্তা চৌকিতে হামলা শুরু করে।’ সিনহুয়া।

ভারতের আরও অবনতি
ইনকিলাব ডেস্ক : ২০১৮ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে দুই ধাপ অবনতি হয়েছে ভারতের। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) এই তালিকাটি তৈরি করে থাকে। এই তালিকা থেকে বোঝা যায় ভারতে সাংবাদিকরা কি ধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। রিপোর্ট অনুযায়ী, ভারতীয় সাংবাদিকতা মোদির জাতীয়তাবাদের দিক থেকে মারাত্মক হুমকির মুখে পড়েছে। এসএএম।

পাকিস্তান ও চীন
ইনকিলাব ডেস্ক : পাকিস্তান ও চীন এ বছরেই কোন এক সময় সংশোধিত দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তিতে (এফটিএ) স্বাক্ষর করবে বলে আশা করা হচ্ছে। দুই দেশ বর্তমানে চুক্তির বিভিন্ন দিক নির্ধারণের কাজ করছে বলে পাকিস্তানের বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন। পাকিস্তান ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশানের (আইপিও) এক অনুষ্ঠানে অংশগ্রহণের পর বাণিজ্যমন্ত্রী পারভেজ মালিক সাংবাদিকদের বলেন, সময়সীমার ব্যাপারে এখনই ধারণা করা যাচ্ছে না, তবে সিপিএফটিএ (চায়না-পাকিস্তান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) এ বছরেই স্বাক্ষরিত হবে। ডন।

পাহলভির মমি
ইনকিলাব ডেস্ক : ইরানের রাজধানী তেহরানের কাছে দেশটির শেষ শাহ বা রাজার পিতার মমি খুঁজে পাওয়া গেছে বলে তার পরিবার ধারণা করছে। তেহরানের দক্ষিণে শাহর-ই রে নামক জায়গায় একদল নির্মাণ কর্মী ভবন নির্মাণের জন্য মাটিতে গর্ত করতে গিয়ে এই মমি খুঁজে পায়। রয়টার্স।

ফেসবুকের আয়
ইনকিলাব ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস করে দেওয়ায় অনেকেই মুছে ফেলছেন তাঁদের অ্যাকাউন্ট। ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ভয়ে মূলত ফেসবুক ব্যবহার বন্ধ করে দিচ্ছেন ব্যবহারকারীরা। তথ্য ফাঁসের এ ঘটনায় ১৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো সংকটে পড়েছে প্রতিষ্ঠানটি। যদিও এসবের মধ্যেও আয় বেড়েছে প্রতিষ্ঠানটির। ফেসবুক।

চাকরি খুঁজবে গুগল
ইনকিলাব ডেস্ক : চাকরিপ্রার্থীদের জন্য সার্চ ইঞ্জিন গুগল নিয়ে এলো নতুন সেবা। চাকরির জন্য একটি ওয়েবপোর্টাল চালু করেছে গুগল গত মঙ্গলবার। গেল বছর এই সেবাটি যুক্তরাষ্ট্রে শুরু করা হয়। ইংরেজি ভাষা ব্যবহার করে এই চাকরির খোঁজ করা যাবে। গুগলে চাকরি খোঁজার জন্য প্রথমে তাদের পোর্টালে প্রবেশ করতে হবে। এরপর ব্যবহারকারী তাঁর পছন্দমতো চাকরি খোঁজার স্থান, চাকরির ধরনসহ বিভিন্ন বিষয় পরিবর্তন করতে পারবেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ