Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বার্মিংহামে নেই শ্যুটিং!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

১৯৯০ সাল থেকে কমনওয়েলথ গেমসের শ্যুটিংয়ে পদক জেতা শুরু বাংলাদেশের। এ ধারাবাহিকতায় এবারও গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে দেশকে পদক উপহার দিয়েছেন লাল-সবুজের দুই শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি ও শাকিল আহমেদ। এখন পর্যন্ত বাংলাদেশের কমনওয়েলথ গেমসে যত সাফল্য তা শ্যুটিংকে ঘিরেই। তবে হতাশার খবর হচ্ছে- আগামী ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে নেই শ্যুটিং ডিসিপ্লিন। কমনওয়েলথ গেমসের উইকিপিডিয়া ঘেটে এমনটাই দেখা গেছে। ফলে বৃহৎ এই ক্রীড়া আসরে লাল-সবুজদের দীর্ঘ সাফল্যে এবার ছেদ পড়ছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু বলেন, ‘আপাতত বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শ্যুটিং নেই এটা আমরা জানি। তবে আন্তর্জাতিক শ্যুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ) বিষয়টি নিয়ে সভা করেছে। আশাকরছি পরে বর্মিংহামে শ্যুটিং অন্তর্ভূক্ত করা হবে।’
১৯৯০ সালে নিউজিল্যান্ডের অকল্যান্ডে কমনওয়েলথ গেমসের এয়ার পিস্তলের পেয়ারে প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলাদেশের আতিকু রহমান ও আবদুস সাত্তার নিনি স্বর্ণপদক জিতেছিলেন। ওই আসরে ফ্রি পিস্তল পেয়ারেও ব্রোঞ্জ জয় করেন এ দুই শ্যুটার। এর একযুগ পর ২০০২ ইংল্যান্ডের ম্যানচেষ্টার কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলের ব্যক্তিগত ইভেন্টে আসিফ হোসেন খান স্বর্ণ জিতে সবাইকে চমকে দেন। কমনওয়েলথ গেমসের শ্যুটিংয়ে বাংলাদেশের পদক জয়ের ধারা অব্যাহত থাকে ২০০৬ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নেও। ওই আসরে ১০ মিটার এয়ার রাইফেল পেয়ারে আসিফ হোসেন খান ও অঞ্জন কুমার সিংহ রূপা জেতেন। ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসের একই ইভেন্টে আসিফ হোসেন খান ও আবদুল্লাহ হেল বাকি ব্রোঞ্জপদক উপহার দেন দেশকে। সাফল্যের ধারাবাহিকতা থাকে স্কটল্যান্ডের গøাসগোতেও। ২০১৪ গøাসগো কমনওয়েলথ গেমসে শ্যুটিং থেকেই বাংলাদেশ পায় একমাত্র পদকটি। এ আসরের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে আব্দুল্লাহ হেল বাকি প্রথমবার রূপা জিতে নিজ ক্যারিয়ারের উজ্জ্বলতা বাড়ান। আর সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলে আবদুল্লাহ হেল বাকি ও ৫০ মিটার পিস্তলে শাকিল আহমেদ দু’টি রৌপ্যপদক এনে দেন দেশকে। বাকি এয়ার রাইফেলে টানা দ্বিতীয় পদক পেলেও ২৮ বছর পর পিস্তল থেকে এবার পদক এনে দিলেন শাকিল।
বিশ্বের তৃতীয় বৃহৎ এই ক্রীড়া আসর থেকে বাংলাদেশকে সাফল্য এনে দিয়েছে কেবল শ্যুটিংই। অথচ এ ডিসিপ্লিনটি থাকছে না বার্মিংহামে! উইকিপিডিয়া ঘেটে দেখা গেছে ১৬টি ডিসিপ্লিন থাকলেও নেই শু্িযটং। এগুলো হলো- অ্যাথলেটিক্স, বক্সিং, জুডো, টেবিল টেনিস, ফ্রিস্টাইল রেসলিং, ব্যাডমিন্টন, জিমন্যাস্টিক্স, ভারোত্তোলন, স্কোয়াশ, হকি, সুইমিং, ডাইভিং, রাগবি সেভেন সাইড, বাস্কেটবল থ্রিনটথ্রি, নেটবল ও বোলস। জানা গেছে, সম্প্রতি ইউরোপে বেশ ক’টি বন্দুক হামলার ঘটনা ঘটার প্রেক্ষিতে বার্মিংহামে অনুষ্ঠিতব্য আগামী কমনওয়েলথ গেমস থেকে শ্যুটিং ডিসিপ্লিনকে বাদ দিয়েছে ইংল্যান্ড। মূলত নিরাপত্তার স্বার্থেই তারা এমনটা করেছে। তবে বিষয়টি নজর কেড়েছে আইএসএসএফের। তারা ইতিমধ্যে একটি সভাও করেছে। আইএসএসএফের ওয়েবসাইট ঘেটে জানা গেছে, সভায় ৫০ ভাগের বেশি বিভিন্ন দেশের কর্মকর্তারা বার্মিংহামে শ্যুটিং ডিসিপ্লিন রাখার পক্ষে। তাছাড়া এটি একটি অলিম্পিক ইভেন্ট। তাই শুটিংকে রাখার জন্য বার্মিংহাম কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছে আইএসএসএফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ