Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়েঙ্গারের উত্তরসূরী হচ্ছেন কে?

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আর্সেনালের হয়ে দীর্ঘ ২২ বছর বর্ণাঢ্য ক্যারিয়ার পার করার পর অবশেষে ম্যানেজারের পদ থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন আর্সেন ওয়েঙ্গার। আবার বিভিন্ন মাধ্যমে বলা হচ্ছে, ওয়েঙ্গারকে ‘বহিস্কার’ করেছে আর্সেনাল, চুক্তির মেয়াদ শেষ না হওয়ায় ১১ মিলিয়ন পাউন্ডও মিটিয়ে দেয়ার কথা বলেছে ক্লাব কতৃপক্ষ। সে যাই হোক, চলতি মৌসুম শেষে গানার্সদের সাথে যে অভিজ্ঞ ফ্রেঞ্চম্যানের সম্পর্কের সমাপ্তি ঘটতে যাচ্ছে এটাই সত্যি। নতুন কোচের অধীনে নতুনভাবে শুরু করচে চায় আর্সেনাল। সেই নতুন কোচটা কে হতে যাচ্ছেন? এমিরেটসে ওয়েঙ্গারের রেখে যাওয়া শূন্য চেয়ারে বসবেন কে?
বিশ্ব ফুটবলের অন্যতম বড় বাজেটের ক্লাব আর্সেনাল। সুতরাং এমন ক্লাবে কোচের পদে কে আসীন হবেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ হবে এটাই স্বাভাবীক। ধারণা করা হচ্ছে ওয়েঙ্গার উত্তরসূরী খুঁজে পাওয়া মোটেই সহজ হবে না। তারপরেও এমিরেটস স্টেডিয়ামে পরবর্তী কান্ডারী হিসেবে পাঁচজন কোচকে এগিয়ে রাখছে বার্তা সংস্থা এএফপি। চলুন তাদের দিকে একটু চোখ বুলিয়ে নেয়া যাক-

প্যাট্রিক ভিয়েরা, নিউইয়র্ক সিটি
ভিয়েরাকে আলাদাভাবে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। আর্সেনালের সঙ্গে তার সম্পর্ক অনেকটা নাড়ির। ২০০৩-০৪ সালে পুরো মৌসুমে অপরাজিত থাকা উজ্জীবিত আর্সেনালের নেতৃত্বে ছিলেন প্যাট্রিক ভিয়েরা। ওয়েঙ্গারের অধীনে ঐ মৌসুমে ক্লাবের সব ধরনের সাফল্যের দারুণ এক প্রতিচ্ছবি ছিলেন এই ফরাসি মিডফিল্ডার। আর্সেনালে থাকাকালীন ভিয়েরা তিনটি লিগ শিরোপা ও তিনটি এফএ কাপের শিরোপা জিতেছেন। এছাড়া খেলোয়াড় হিসেবে গায়ে পরেছেন মিলানের দুই ক্লাব, জুভেন্টস ও ম্যানচেস্টার সিটির মত দলের জার্সি।
তবে কোচ হিসেবে ক্যারিয়ারের প্রথম ক্লাব হিসেবে তিনি বেছে নিয়েছিলেন নিজের আরেক সাবেক ক্লাব ম্যানচেস্টার সিটিকে। নিউ ইয়র্ক সিটিতে যোগ দেবার ১৮ মাস আগে এই ফ্রেঞ্চম্যান সিটির ডেভেলপমেন্ট স্কোয়াডের দায়িত্ব পেয়েছিলেন। গত দুই আসরে তিনি এমএলএস’এ নিউ ইয়র্ক সিটির দায়িত্বে ছিলেন। কিন্তু দুই মৌসুমেই ইস্টার্ন কনফারেন্সের সেমিফাইনালে তার ক্লাব পরাজিত হয়েছে। ভক্তদের কাছে দারুণ জনপ্রিয় ৪১ বছর বয়সী ভিয়েরার শীর্ষ পর্যায়ে কোচিংয়ের অনভিজ্ঞতা না থাকলেও প্রিমিয়ার লিগের শিরোপার জন্য আবারো নিজেদের দাবীকে শক্তিশালী করার লক্ষ্যে আর্সেনাল ভিয়েরাকে নিয়ে ঝুঁকি নিতেই পারে।

ব্রেন্ডন রজার্স, সেলটিক
রজার্সের সর্বশেষ প্রিমিয়ার লিগ অভিজ্ঞতা একেবারেই ভালো নয়। ২০১২ সালে লিভারপুলের দায়ীত্বে এসে ২০১৫ সালের অক্টোবরে ব্যর্থতার অজুহাতে তাকে বহিস্কার করা হয়। কিন্তু সেলটিকের হয়ে গত দুই বছরে নিজের খ্যাতি আবারো পুনরুদ্ধার করেছেন ব্রেন্ডন রজার্স। টানা দ্বিতীয়বারের মত এই নর্দান আইরিশম্যানের অধীনে ঘরোয়া ট্রেবল জয়ের একেবারে কাছাকাছি রয়েছে গø্যাসগো জায়ান্টসরা।
২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের সাথে সাড়ে তিন বছরের সম্পর্ক শেষ হয় ৪৫ বছরের রজার্সের। ২০১৩-১৪ সালে প্রিমিয়ার লিগ শিরোপার খুব কাছাকাছি গিয়েও ব্যর্থ হতে হয়েছিল লিভারপুলকে। আর তার মাধ্যমে লিগ শিরোপা জয়ের ২৮ বছরের অপেক্ষা অধরাই থেকে যায় রজার্সের।
সেলটিকের অন্যতম মালিক ডারমট ডেসমন্ড বলেছেন রজার্স যদি চলে যেতে চায় তবে তিনি তাতে কোন বাঁধা দেবেন না। তার মতে আর্সেনালের মত বিশ্বসেরা একটি ক্লাবের প্রস্তাব আসলে কাউকেই আটকে রাখা ঠিক হবে না। এটা সম্পূর্ণভাবেই ব্রেন্ডনের সিদ্ধান্ত।

জোয়াকিম লো, জার্মানী
বিশ্বকাপ জয়ী জার্মান দলের কোচ জোয়াকিম লো আন্তর্জাতিক দায়িত্বে নিয়োজিত হবার সাথে সাথে দীর্ঘদিন ধরে ক্লাব ফুটবলের লোভনীয় সব প্রস্তাব প্রত্যাখান করেছেন। ২০২০ সাল পর্যন্ত এখনো জার্মান ফেডারেশনের সাথে তার চুক্তি বহাল রয়েছে।
যদিও বাজিকরদের তালিকায় আর্সেনালের পরবর্তী কোচ হিসেবে ফেবারিট হিসেবেই লো’য়ের নাম রয়েছে। যদিও লোয়ের সামনে এখন একটাই লক্ষ্য, রাশিয়া বিশ্বকাপে জার্মানদের শিরোপা ধরে রাখা। আর্সেনালের প্রধান নির্বাহী ইভান গাজিডিস ইঙ্গিত দিয়েছেন আগস্টে ট্রান্সফার উইন্ডোর সময় শেষ হবার আগেই কোচের পদে নিয়োগ সম্পন্ন করা হবে।

কার্লো আনচেলত্তি, ক্লাব বিহীন
অন্য সব প্রার্থীর তুলনায় কার্লো আনচেলত্তির ইউরোপীয়ান শীর্ষ ক্লাবে কোচের দায়িত্বে থাকার অভিজ্ঞতা অনেক বেশি। এটাই তাকে অন্য সবদিক থেকে এই পদের জন্য এগিয়ে রেখেছে। ২০০৯-১১ সাল পর্যন্ত চেলসিতে ছিলেন তিনি। আবারো তার সামনে লন্ডনে ফিরে আসার হাতছানি।
ইতালিয়ান এই কোচের তিনটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও ইতালি, ফ্রান্স, জার্মানী ও ইংল্যান্ডের লিগ শিরোপাও জয় করেছেন। যদিও গত সেপ্টেম্বরে বায়ার্ন মিউনিখের কোচের পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। ৫৮ বছর বয়সী এই অভিজ্ঞ কোচকে না নিয়ে আর্সেনাল হয়ত অপেক্ষাকৃত কম বয়সী কোন কোচের সন্ধান করতে পারে। এটাই আনচেলত্তিকে না নেবার একমাত্র কারন হিসেবে অনেকে বিবেচানা করছেন।

লুইস এনরিকে, ক্লাব বিহীন
আর্সেনালের কোচের চেয়ারে বসার জন্য এ পর্যন্ত সবচেয়ে বেশি যে নামটি ঘুরেফিরে এসেছে তা হলো, লুইস এনরিকে। বার্সেলোনার হয়ে তার অর্জনগুলো এখনো কথা বলে। কোচ হিসেবে নিজের প্রথম মেয়াদেই ২০১৪-১৫ মৌসুমে ট্রেবল জয়ের কৃতিত্ব রয়েছে এনরিকের। সব মিলে তিন মৌসুমে বার্সা দু’টি লিগ শিরোপা ছাড়াও তিনটি কোপা ডেল রে ও ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছে এনরিকের হাত ধরে। আপাতত বিশ্রামে রয়েছেন ৪৭ বছর বয়সী স্প্যানিশ কোচ।
এনরিকে নিজেও নাকি প্রিমিয়ার লিগে কাজ করার জন্য মুখিয়ে আছেন। এমন ইঙ্গিতও পাওয়া গেছে, ওয়েঙ্গারের পথ ধরেই তার মত আক্রমণাত্মক স্টাইল সমৃদ্ধ একজন কোচকে নিয়োগ দিতে চায় আর্সেনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়েঙ্গার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ