Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্সের দেয়া লিজিয়ঁ দ’অনর সম্মাননা ফিরিয়ে দিলো সিরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১১:৫৫ এএম | আপডেট : ২:২৫ পিএম, ২০ এপ্রিল, ২০১৮

ফ্রান্সের দেয়া মর্যাদাপূর্ণ খেতাব লিজিয়ঁ দ’অনর সম্মাননা স্মারক ফিরিয়ে দিয়েছে সিরিয়া। সেই সঙ্গে সিরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ যুক্তরাষ্ট্রের ভৃত্যের (ফ্রান্স) কাছ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করতে ইচ্ছুক নন।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, দামেস্কের রোমানিয়ান দূতাবাসের মারফত সম্মাননা স্মারকটি ফ্রান্সে পাঠিয়ে দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, সন্ত্রাসবাদের মদদদাতা যুক্তরাষ্ট্রের মিত্রশক্তি ফ্রান্সের কাছ থেকে স্মারক গ্রহণ প্রেসিডেন্ট আসাদের জন্য কোনো সম্মানজনক ব্যাপার হবে না।

বাবার মৃত্যুর পর আসাদ সিরিয়ার ক্ষমতায় আসার পর ২০০১ সালে তাকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননাগুলোর মধ্যে অন্যতম লিজিয়ঁ দ’অনরে ভূষিত করা হয়। গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকার বিষয়ক কর্মকাণ্ডের জন্য প্রতিবছর বিশ্বের প্রায় তিন হাজার ব্যক্তিকে এ সম্মাননা খেতাব দেয় ফ্রান্স।

সম্প্রতি কথিত রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সও সিরিয়াতে পাল্টা হামলায় যোগ দেয়। রাসায়নিক অস্ত্র ধ্বংসের নামে সিরিয়ার বেশ কিছু সরকারি স্থাপনায় মিসাইল হামলা চালায় পশ্চিমা মিত্ররা। এদিকে রাসায়নিক হামলার অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছে সিরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ