Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পারফরম্যান্স নেই নেই চুক্তিতেও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মাঠে নেই পারফরম্যান্সের ধারাবাহিকতা। সেই সঙ্গে তীরিক্ষি মেজাজের ধারে গত জানুয়ারী থেকেই ক্রিকেটে কাটা পড়ে আছেন সাব্বির রহমান। তখনই জানা গিয়েছিল আগামী বছরের কেন্দ্রীয় চুক্তিতে থাকছেন না এই অলরাউন্ডার। শুধু সাব্বিরই নয়, মাঠের বাজে পারফরম্যান্সের খেসারতে কেন্দ্রীয় চুক্তি হারাতে হলো সৌম্য সরকার, তাসকিন আহমেদ, ইমরুল কায়েস, কামরুল ইসলাম রাব্বি, মোসাদ্দেক হোসেনেরও।
দুদিন আগেই বিসিবি পরিচালনা কমিটির প্রধান আকমার খান যে ইঙ্গিত দিয়েছিলেন গতকাল পর্ষদের সভা শেষে জানানো হল তেমনটিই। আগের চুক্তিতে ১৬ জন থাকলেও এবার এই ছয়জন না থাকায় আপাতত নতুন চুক্তি নিশ্চিত হয়েছে ১০ জনের। আরও তিনজন উঠতি ক্রিকেটারকে রাখা হবে ‘রুকি’ ক্যাটাগরিতে। সেই তিনজনের নাম চূড়ান্ত হয়নি এখনও। এবার ক্রিকেটারদের বেতন বাড়ানোর গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত বাড়ানো হয়নি। বিসিবি সভাপতি নাজমুল হাসানের বক্তব্য, ‘কয়েক মাস আগেই বাড়ানো হয়েছে, এখন আর নয়।’ চুক্তিতে থাকা ক্রিকেটারের সংখ্যা কেন কমানো হলো, এই প্রশ্নে একটু অবাক হলেন বিসিবি সভাপতি। পাশে থাকা বোর্ড পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসকে জিজ্ঞেস করলেন, ‘কমানো হয়েছে?’ পরিস্থিতি সামলে নিয়ে কমানোর কারণ ব্যাখ্যা করলেন জালাল ইউনুস, ‘এটা তো ক্রিকেট অপারেশন্স ও নির্বাচকরাই ঠিক করেন। তাদের মনে হয়েছে, যারা এবার নেই, তাদের পারফরম্যান্স চুক্তিতে থাকার মত নয়।’
চুক্তিতে থাকা ১০ জনের নাম চূড়ান্ত হলেও তাদের গ্রেড ঠিক হয়নি এখনও। গতবার ‘এ’ প্লাস গ্রেডে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। ‘এ’ গ্রেডে ছিলেন মাহমুদউল্লাহ। গত বছরের যা পারফরম্যান্স, তাতে এবার শীর্ষ গ্রেডে থাকার আশা করতেই পারেন মাহমুদউল্লাহ। শীর্ষ গ্রেডের বেতন মাসে ৪ লাখ টাকা। ‘এ’ গ্রেডে ৩ লাখ, ‘বি’ গ্রেডে ২ লাখ, ‘সি’ গ্রেডে দেড় লাখ ও ‘ডি’ গ্রেডে ১ লাখ টাকা। এবার চুক্তিতে থাকা বাকি ৫ জনের মধ্যে মুমিনুল হক ছিলেন ‘বি’ গ্রেডে, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ছিলেন ‘সি গ্রেডে, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ ছিলেন ‘ডি’ গ্রেডে।
নতুন চুক্তিতে থাকা ক্রিকেটার
মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।
চুক্তি থেকে বাদ পড়া ক্রিকেটার
ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদ,
মোসাদ্দেক হোসেন এবং কামরুল ইসলাম রাব্বী



 

Show all comments
  • এস,এম সুলাইমান ১৯ এপ্রিল, ২০১৮, ১১:২৫ এএম says : 0
    আমি মনে করি বিসিবি যা করেছে ভাল করেছে
    Total Reply(0) Reply
  • Mohammed Rasel ১৯ এপ্রিল, ২০১৮, ৩:৫৮ পিএম says : 0
    Good decision..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ