Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের প্রশাসনিক ভবন অবরোধ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১১:৩২ এএম | আপডেট : ৫:৫২ পিএম, ১৮ এপ্রিল, ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’। এই সংগঠনের শিক্ষকরা সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরপন্থী শিক্ষক বলে পরিচিত।
গতকাল মঙ্গলবার ভোরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অনুসারী শিক্ষকদের সঙ্গে শরীফ এনামুল কবির পন্থী শিক্ষকদের হাতাহাতির ঘটনায় ‘হামলার’ অভিযোগ এনে এ কর্মসূচি পালন করছেন তারা।
বুধবার (১৮ এপ্রিল) সকাল আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের ফটকগুলোতে তালা ঝুলিয়ে সেগুলোর সামনে অবস্থান নিয়েছেন শিক্ষকরা। এই অবরোধে বেলা ১১টার সময় নতুন রেজিস্ট্রার ভবনের সামনে কোন শিক্ষকের উপস্থিতি দেখা যায়নি। তবে মূল ফটকে ব্যানার লাগিয়ে তালা লাগানো হয়েছে।
অন্যদিকে পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে ৪০জনের মত শিক্ষক অবস্থান নিয়েছেন। এছাড়া মূল ফটকগুলো বন্ধ করে ব্যানার লাগিয়ে দিয়েছেন। এই অবরোধ চলাকালীন সময়ে তারা কালোব্যাজ ধারণ করেছেন।
এর আগে আওয়ামীপন্থী শিক্ষকদের এই অংশটি, উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে বিশ^বিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগ এনে গতকাল সর্বাত্মক ধর্মঘট পালন করেন । এর অংশ হিসেবে ভোরে পরিবহণ ডিপোতে তালা ঝুলিয়ে পরিবহণ অবরোধ করেন তারা। এ অবরোধে ফারজানাপন্থী শিক্ষকরা বাধা দিলে ভোর পৌনে পাঁচটায় হাতাহাতিতে জড়িয়ে পড়েন দু’পক্ষের শিক্ষকরা। এ ঘটনায় গতকাল দিনভর শিক্ষকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে।
হাতাহাতির ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন সদস্যের একটি কমিটি গঠন করে। শরীফপন্থী শিক্ষকরা কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে ‘হামলার’ প্রতিবাদে অবরোধের ডাক দেন।
এদিকে প্রশাসনিক ভবন অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা।
শরীফপন্থী শিক্ষকদের সংগঠনের মুখপাত্র দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘আমাদের ছয়জন শিক্ষকের ওপর হামলা চলিয়েছে উপাচার্যপন্থী শিক্ষকরা। একজন উপাচার্যপন্থী শিক্ষককে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাই এটি নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন রয়েছে। আমরা বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানাচ্ছি।’
তিনি আরও বলেন, ‘ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য উপাচার্য শিক্ষকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেছেন। তিনি বিচার না করে সমঝোতার চেষ্টা করছেন। আমরা ওই সভা বয়কট করেছি।’
বেলা ১২ টায় অবরোধ কর্মসূচি শেষে কালো ব্যাজ ধারণ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হবে জানান তিনি।
প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি উপাচার্য হিসেবে ফারজানা ইসলাম পুনঃনিয়োগ পাওয়ার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে বিভাজন স্পষ্ট হতে থাকে। সাবেক উপাচার্য শরীফ এনামুল কবির ও বর্তমান উপাচার্য ফারজানা ইসলাম এই দুই মেরুতে বিভক্ত হয়ে পড়েন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ